বেনজেমার গোল আর কোর্তোয়ার বীরত্বে রিয়ালের ড্র

ইউরোপের সফলতম ক্লাবের হয়ে নিজের শেষ ম্যাচে জালের দেখা পেলেন ফরাসি স্ট্রাইকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2023, 06:36 PM
Updated : 4 June 2023, 06:36 PM

রিয়াল মাদ্রিদের হয়ে নিজের শেষ ম্যাচে গোল করে সব আলো হয়তো কেড়ে নিলেন করিম বেনজেমা। তবে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচে ইউরোপের সফলতম দলটির উজ্জ্বলতম খেলোয়াড় আসলে থিবো কোর্তোয়া। পেনাল্টি রুখে দিলেন, করলেন আরও দারুণ কিছু সেভ। তার দৃঢ়তায়ই হার এড়াতে পারল কার্লো আনচেলত্তির দল।

লা লিগায় মৌসুমে নিজেদের শেষ ম্যাচে ১-১ গোলে ড্র করেছে রিয়াল। একই সময়ে শুরু হওয়া অন‍্য ম‍্যাচে ভিয়ারিয়ালের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে আতলেতিকো মাদ্রিদ। দিয়েগো সিমেওনের দল শেষ মুহূর্তে গোল হজম করায় দুই নম্বরে থেকে আসর শেষ করেছে রিয়াল।

এতে অবশ‍্য দারুণ অবদান কোর্তোয়ার। লক্ষ‍্যে থাকা বিলবাওয়ের ৯ শটের আটটিই ঠেকিয়ে দিয়েছেন তিনি। তার বীরত্বের শুরু ম‍্যাচের প্রথম থেকেই। দশম মিনিটে মিকেল ভেসগার স্পট কিক ঠেকিয়ে দেন তিনি। কর্নারের পর টনি ক্রুসের হ্যান্ডবলের জন্য পেনাল্টি পেয়েছিল বিলবাও।

সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ১০ পেনাল্টির পাঁচটি ঠেকালেন বেলজিয়ান গোলরক্ষক। 

২৪তম মিনিটে গোলের জন্য প্রথম শট নেয় রিয়াল। তবে ভিনিসিউস জুনিয়রের শট অনায়াসেই ঠেকান উনাই সিমোন। ছয় মিনিট পর ইউরি বেরচিচের বুলেট গতির শট ফিরিয়ে দেন কোর্তোয়া। একটু পরে কর্নার থেকে বল নিয়ন্ত্রণে নিতে গিয়ে তালগোল পাকান তিনি। কিন্তু কাছাকাছি থাকলেও সুযোগ কাজে লাগাতে পারেনি বিলবাওয়ের কেউ।

৪২তম মিনিটে রদ্রিগোর শট দারুণভাবে ব্লক করেন আইতর পারেদেস। তিন মিনিট পর আবার সুযোগ আসে তরুণ ব্রাজিলিয়ান উইঙ্গারের সামনে। এবার দারুণ দক্ষতায় তাকে ব্যর্থ করে দেন সিমোন।

দ্বিতীয়ার্ধের শুরুটা ভালো করে বিলবাও। ৪৯তম মিনিটে এগিয়েও যায় তারা। নিজেদের অর্ধে দানি সেবাইয়োস বল হারিয়ে বিপদ ডেকে আনেন। আন্দের এররেরার কাছ থেকে বল পেয়ে বুলেট গতির শট নেন ওইহান সানসেট। কোনোমতে পা দিয়ে ঠেকিয়ে দেন কোর্তোয়া। ফিরতি শটে আর পারেননি তিনি, জাল খুঁজে নেন সানসেট।

আট মিনিট পর দ্বিগুণ হতে পারতো ব‍্যবধান। কিন্তু ইনাকি উইলিয়ামসের শট ঠেকিয়ে দেন কোর্তোয়া।

নিজের বিদায়ী ম‍্যাচে তেমন কিছু করতে পারছিলেন না বেনজেমা। ৭২তম মিনিটে তার সামনে সুযোগ আসে সমতা ফেরানোর। স্পট কিকে ঠাণ্ডা মাথায় মাঝ বরাবার শট নিয়ে কাজে লাগান তিনি। ক্লাবের হয়ে নিজের ৩৫৪তম গোলের পরপরই মাঠ ছাড়েন ফরাসি এই স্ট্রাইকার। দাঁড়িয়ে অভিবাদন জানান রিয়াল সমর্থকরা। 

এদের মিলিতাওকে বিলবাওয়ের ইউরি ফাউল করায় পেনাল্টি পেয়েছিল রিয়াল।

৭৯তম মিনিটে জালে বল পাঠান ভিনিসিউস। তবে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নিজেও বুঝতে পারছিলেন অফসাইডে ছিলেন তিনি। তার ভাবনা সত‍্যি করে অফসাইডের ইশারা দেন লাইন্সম‍্যান।

৮৭তম মিনিটে বিলবাওকে এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন আলেক্স বেরেনগার। খুব কাছ থেকেও হেড লক্ষ‍্যে রাখতে পারেননি তিনি। দুই মিনিট পর রদ্রিগোর নিদারুণ ব‍্যর্থতায় এগিয়ে যেতে পারেনি রিয়াল। ভিনিসিউসের দারুণ কাটব‍্যাকে বল পেয়ে খুব কাছ থেকেও অনেক উপর দিয়ে মারেন তিনি।

৫৮তম মিনিট বদলি নামা মার্কো আসেনসিওকে যোগ করা সময়ের প্রথম মিনিটে তুলে নেন কোচ। বিদায়ী ম‍্যাচে তেমন কোনো ভূমিকা রাখতে পারেননি স্প‍্যানিশ অ্যাটাকিং মিডফিল্ডার। বেনজেমার মতো তিনিও মাঠ ছাড়েন তুমুল করতালির মধ‍্যে।

৯৩তম মিনিটে ইনাকি উইলিয়ামসের দূরপাল্লার শট ঠেকিয়ে দেন কোর্তোয়া। অন্তিম সময়েও একটি চেষ্টা রুখে দিয়ে নিশ্চিত করেন ১ পয়েন্ট।

৩৮ ম‍্যাচে ২৪ জয় ও ছয় ড্রয়ে ৭৮ পয়েন্ট নিয়ে আসর শেষ করল রিয়াল। ৭৭ পয়েন্ট নিয়ে তিনে আতলেতিকো।