অবসরের জন্য যে শর্ত ইব্রার

এখনই অবসর নেওয়ার কোনো পরিকল্পনা নেই এসি মিলান তারকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2022, 12:31 PM
Updated : 14 Sept 2022, 12:31 PM

বয়স ৪১ ছুঁইছুঁই। হাঁটুতে অস্ত্রোপচারের কারণে এই বছর মাঠে ফেরার তেমন সম্ভাবনাও নেই। এ অবস্থায় জ্লাতান ইব্রাহিমোভিচকে আবার মাঠে দেখা যাবে কি-না, তা নিয়ে রয়েছে প্রশ্ন। এসি মিলান তারকার মনে অবশ্য দ্বিধার কোনো জায়গা নেই। চিরচেনা ঢংয়ে জানিয়ে দিলেন, আপাত অবসর নেওয়ার কোনো ভাবনাই নেই তার।

একই সঙ্গে বললেন, মাঠে তার চেয়ে ‘শক্তিশালী’ কাউকে এখনও দেখেন না তিনি। তেমন কাউকে দেখতে পেলেই বুটজোড়া তুলে রাখার কথা ভাববেন।

অনেক দিন ধরে হাঁটুর চোট ভোগাচ্ছে ইব্রাহিমোভিচকে। গত মে মাসে অস্ত্রোপচারের পর থেকে আছেন মাঠের বাইরে। মিলানের পক্ষ থেকে তখন জানানো হয়েছিল, ৮ মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে সুইডিশ স্ট্রাইকারকে।

তবে তার প্রতি ক্লাবের যে আস্থার কোনো কমতি নেই, সেটা পরিষ্কার হয়ে যায় গত জুলাইয়ে। আগামী অক্টোবরে ৪১ বছর পূর্ণ করতে যাওয়া সুইডিশ ফরোয়াডের্র সঙ্গে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত নতুন চুক্তি করে মিলান। এরপরও থেমে নেই তার ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন। কেননা এই বয়সে লম্বা সময় মাঠের বাইরে থেকে ফেরাটা সহজ হওয়ার কথা নয়।

সাবেক বার্সেলোনা তারকা অবশ্য মাঠে ফেরার ব্যাপারে শতভাগ আশাবাদী। বুধবার ইতালিয়ান সংবাদমাধ্যম লা গাজ্জেত্তা দেল্লো স্পোর্তকে দেওয়া সাক্ষাৎকারে দৃপ্ত কণ্ঠে বললেন, কেবল মাঠে ফেরার দিকেই মনোযোগ তার।

“আমি শিগগিরই ফিরে আসব। এখনই অবসর নিচ্ছি না, আমি ফিরে আসছি। আমি হাল ছেড়ে দেব না।”

মিলানের সাবেক ফুটবলার ও নির্বাহী জভোনিমি বোবান সম্প্রতি মন্তব্য করেন, এই বয়সে ইব্রাহিমোভিচের খেলা চালিয়ে যাওয়া ঠিক নয়। এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি আরও বিধ্বংসী রূপে ফেরার আশাবাদ ব্যক্ত করেন।

“আমার চেয়ে শক্তিশালী খেলোয়াড় দেখলেই কেবল আমি থামব। তবে এখন পর্যন্ত তেমন কাউকে দেখিনি।”

“আমি অহংকারী, আমার কোনো ভয় নেই। মাঠে ফিরতে প্রতিদিন আমি পরিশ্রম করছি।”

২০১১ সালের পর দীর্ঘ খরা কাটিয়ে ২০২১-২২ মৌসুমে সেরি আ শিরোপা জিতেছিল মিলান। ২০২০ সালের শুরুতে দ্বিতীয় মেয়াদে দলটিতে ফেরা ইব্রাহিমোভিচ এখানে নিজের প্রথম মেয়াদেও লিগ শিরোপা জিতেছিলেন।

চোটের কারণে গত মৌসুমে যদিও খুব বেশি খেলা হয়নি ইব্রাহিমোভিচের। মাত্র ১১ লিগ ম্যাচে ছিলেন শুরুর একাদশে। তবে মোট ২৩ ম্যাচ খেলে আট গোল করে ও দুটি করিয়ে শিরোপা জয়ের রাখেন ভূমিকা।

সুইডেনের হয়ে রেকর্ড ৬২ গোল করা ইব্রাহিমোভিচ ২০১৬ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর জাতীয় দলকে বিদায় বলে দিয়েছিলেন। তবে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে ২০২১ সালে অবসর ভেঙে ফিরে আসেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক