শেষের নাটক ও রোমাঞ্চকর জয়ে বুন্ডেসলিগার শিরোপা বায়ার্নের

মাইন্সের সঙ্গে ড্র করে গোল পার্থক্যে পিছিয়ে রানার্সআপ হয়েছে বরুশিয়া ডর্টমুন্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 03:41 PM
Updated : 27 May 2023, 03:41 PM

তখনও ২-১ গোলে পিছিয়ে বরুশিয়া ডর্টমুন্ড। কিন্তু গ‍্যালারিতে শোনা গেল তীব্র চিৎকার। অন‍্য ম‍্যাচে যে গোল হজম করেছে বায়ার্ন মিউনিখ। শিরোপা থেকে স্রেফ কয়েক মিনিট দূরে ছিল বরুশিয়া। কিন্তু শেষের নাটকীয়তায় তাদের হৃদয় ভেঙে বুন্ডেসলিগায় আধিপত‍্য ধরে রাখল বায়ার্ন। জার্মানির সফলতম দলটি জিতল টানা একাদশ শিরোপা!

শিরোপা ভাগ‍্য এবার তাদের হাতে ছিল না। একই সময়ে শুরু হওয়া শেষ রাউন্ডে টমাস টুখেলের দলকে কেবল জিতলেই হতো না, তাকিয়ে থাকতে হতো অন‍্য ম‍্যাচের ফলের দিকে। মাইন্সের বিপক্ষে বরুশিয়া ড্র করায় সেটিও বায়ার্নের পক্ষেই এসে যায়। শেষের সমীকরণ মিলিয়ে গোল পার্থক‍্যে এগিয়ে থেকে দলটি জেতে জার্মানির শীর্ষ লিগে নিজেদের ৩২তম শিরোপা।

শেষ রাউন্ডে কোলনের বিপক্ষ ২-১ গোলে জেতে বায়ার্ন। ঘরের মাঠে মাইন্সের সঙ্গে ২-২ গোলে ড্র করে বরুশিয়া।

২০০০ সালের পর প্রথম দল হিসেবে শেষ রাউন্ডে শীর্ষে থেকে মাঠে নেমে বুন্ডেসলিগার শিরোপা জিততে ব্যর্থ হল ডর্টমুন্ড। আগের রাউন্ডে বায়ার্নের চেয়ে দলটি এগিয়ে ছিল ২ পয়েন্ট। শেষ পর্যন্ত ৭১ পয়েন্ট নিয়ে আসর শেষ করল দুই দল, সেখানে ব‍্যবধান গড়ে দিল গোলপার্থক‍্য।

অষ্টম মিনিটে বায়ার্নকে এগিয়ে নেন কিংসলে কোমান। অন‍্য দিকে ২৪ মিনিটের মধ‍্যে দুই গোল হজম করে বসে বরুশিয়া। ১-০ তে পিছিয়ে থাকা অবস্থায় পেনাল্টি মিস করেন দলটির ফরোয়ার্ড সেবাস্টিয়ান হলার।

প্রথমার্ধের যোগ করা সময়ে বল জালে পাঠান লেরয় সানে। তবে এর আগে আক্রমণের সময় তিনি নিজেই হাত দিয়ে বল নিয়ন্ত্রণ করায় আর গোল মেলেনি।

৬০তম মিনিটে কোলনের একটি আক্রমণ দারুণ দক্ষতায় রুখে দেন বায়ার্ন গোলরক্ষক ইয়ান সমের, দলকেও টিকিয়ে রাখেন শিরোপার লড়াইয়ে। অন্য ম্যাচে ৬৯তম মিনিটে ডর্টমুন্ডের হয়ে গোল করেন রাফায়েল গেরেইরো।

জমে ওঠা দুটি ম্যাচে রোমাঞ্চের যেন ছিল আরও বাকি। ৮১তম মিনিটে বায়ার্নকে স্তব্ধ করে সফল স্পট কিকে সমতা টানেন দেইয়ান ইয়োবিচ। এই ম্যাচ ১-১ সমতায় ম্যাচ শেষ হলে হেরেও চ্যাম্পিয়ন হতো ডর্টমুন্ড।

জয়ের লক্ষ্যে ৮৫তম মিনিটে বদলি হিসেবে জামাল মুসিয়ালাকে নামান টুখেল। কোচের আস্থার প্রতিদান দিতে একটুও সময় নেননি ২০ বছর বয়সী মুসিয়ালা। মাঠে নামার চার মিনিট পর করা তার করা গোলই শেষ পর্যন্ত গড়ে দেয় ম্যাচ ও শিরোপা লড়াইয়ে।

মাইন্সের বিপক্ষে যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে সমতা টানেন বরুশিয়ার ডিফেন্ডার নিকলাস সুলে। একবারে অন্তিত সময়ে বিপজ্জনক জায়গায় বল পায় স্বাগতিকরা। কিন্তু গোলের জন‍্য কেউই পারেননি ঠিকঠাক শট নিতে। শেষ বাঁশি বাজতেই হতাশায় নুয়ে পড়েন দলটির খেলোয়াড়রা। অন‍্য মাঠে তখন বায়ার্ন ব‍্যস্ত তুমুল উদযাপনে।