'অ্যানফিল্ডে না হারলেও বাদ পড়ত লিভারপুল'

দ্বিতীয় লেগে দলের পারফরম্যান্সে মোটেও সন্তুষ্ট নন লিভারপুল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 10:00 AM
Updated : 16 March 2023, 10:00 AM

তিন গোলের ব্যবধান ঘোচাতে অভাবনীয় কিছু করে দেখাতে হতো লিভারপুলকে। সান্তিয়াগো বের্নাবেউয়ে ভালো কয়েকটি সুযোগ তৈরি করলেও কাজে লাগাতে পারেনি কিছুই। বিশেষ কিছু করে দেখানোর চ্যালেঞ্জে মাঠে নেমে দলের এমন পারফরম্যান্সে অসন্তুষ্ট কোচ ইয়ুর্গেন ক্লপ। হতাশাভরা কণ্ঠে বললেন, নিজেদের মাঠে ড্রও করলেও পরের ধাপে উঠতে পারত না তারা।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে বুধবার রাতে ১-০ গোলে জেতে রিয়াল। ৭৮তম মিনিটে ম্যাচে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন করিম বেনজেমা।

প্রথম লেগের পরই অবশ্য কোয়ার্টার-ফাইনাল প্রায় নিশ্চিত করে ফেলেছিল কার্লো আনচেলত্তির দল। অ্যানফিল্ডের লড়াইয়ে ২-০তে পিছিয়ে পড়ার পর ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা জিতেছিল ৫-২ গোলে। দুই লেগ মিলিয়ে ৬-২ অগ্রগামিতায় শেষ আটের টিকেট পেল তারা।

বড় ব্যবধানে পিছিয়ে থাকায় প্রতিপক্ষের মাঠে দুর্দান্ত কিছু করতে হত লিভারপুলকে। তা তো তারা পারেইনি, উল্টো বেশিরভাগ সময় আধিপত্য করে রিয়াল। বেনজেমা-ভিনিসিউসরা অসংস্য সুযোগ নষ্ট না করলেও ব্যবধান হতো অনেক বড়।

ম্যাচের আগে ‘১ শতাংশ’ সম্ভাবনা থাকলেও দলকে লড়ার আহ্বান জানিয়েছিলেন ক্লপ। মাঠে এর প্রতিফলন দেখতে না পেয়ে হতাশ তিনি। ম্যাচের পর বিটি স্পোর্টকে এই জার্মান বলেন, তাদের পারফরম্যান্স আশানুরূপ ছিল না।

“সত্যি বলতে, আমরা যদি নিজেদের মাঠে ড্র করতাম এবং আজ রাতে যেমন খেলেছি তা খেলতাম, তারপরও সম্ভবত ছিটকে যেতাম। এখানে মাঠে নেমেই কিছু পেয়েই যাব, এমন আশায় আমরা এখানে আসতে পারি না।”

“আমরা বিশেষ পারফরম্যান্সের জন্য প্রস্তুত ছিলাম, কিন্তু আজ রাতে আমরা মাঠে তা দেখাতে পারিনি।…আমি মনে করি - কেউ ভাবছে না যে, 'লিভারপুল কীভাবে ছিটকে যেতে পারে?' এটিই সম্ভবত সেরা মূল্যায়ন যে সঠিক দলই শেষ আটের টিকেট পেয়েছে। দুটি ম্যাচের তিনটি অর্ধে তারা (রিয়াল মাদ্রিদ) সেরা দল ছিল। এভাবেই পরের রাউন্ডে ওঠা সম্ভব।