আক্রমণের ঝড় তুলেও জিততে পারল না রিয়াল

লা লিগায় শিরোপা লড়াইয়ে বার্সেলোনার চেয়ে ৫ পয়েন্টে পিছিয়ে রইল কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 09:55 PM
Updated : 29 Jan 2023, 09:55 PM

প্রবল আক্রমণে প্রতিপক্ষের রক্ষণ কাঁপিয়ে দিল রিয়াল মাদ্রিদ। বেনজেমা-ভিনিসিউসরা সুযোগ তৈরি করলেন অসংখ্য। কিন্তু আলেক্স রেমিরোর দেয়াল ভাঙতে পারলেন না কেউই। লা লিগায় শিরোপাধারীদের আঙিনা থেকে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল রিয়াল সোসিয়েদাদ।

সান্তিয়াগো বের্নাবেউয়ে রোববার রাতে লিগ ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

এই হোঁচটে লিগ টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ৫ পয়েন্টে পিছিয়ে রইল রিয়াল, পিছিয়ে পড়ল শিরোপা লড়াইয়ে।

বিশ্বকাপ বিরতির পর থেকে যেন নিজেদের খুঁজে ফিরছে রিয়াল। তাদের পারফরম্যান্সে নেই কোনো ধারাবাহিকতা। এই সময়ে লিগে চার ম্যাচ খেলে জিতেছে মাত্র দুটি, একট্রি করে হার ও ড্র। এর মাঝে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনার বিপক্ষে ধরাশায়ী হয় তারা।

লিগে আগের পাঁচ রাউন্ডের সবকটিতে জয়ী সোসিয়েদাদ এদিন ষষ্ঠ মিনিটেই এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পায়। তবে গোলমুখে ফাঁকায় সতীর্থের পাস পেয়েও পা ছোঁয়াতে পারেননি নরওয়ের ফরোয়ার্ড আলেকজান্দার সারলথ।

চতুদর্শ মিনিটে গোল পেতে পারতেন ভিনিসিউস। ডি-বক্সের মুখে একজনকে কাটিয়ে এগিয়ে গিয়ে কোনাকুনি শট নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড, ক্রসবার ঘেঁষে বল চলে যায় বাইরে। তিন মিনিট পর আবারও সোসিয়েদাদের আক্রমণ, স্প্যানিশ মিডফিল্ডার আসিয়ের ইয়ারামেন্দির জোরাল শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হলে বেঁচে যায় রিয়াল।

ধীরে ধীরে চাপ বাড়ানো রিয়াল ৩১তম মিনিটে আরেকটি ভালো সুযোগ পায়, তবে টনি ক্রুসের দূরে থেকে নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক। তিন মিনিট পর বেনজেমার শট জমে যায় গোলরক্ষকের গ্লাভসে।

দ্বিতীয়ার্ধে খেলা শুরুর ২০ সেকেন্ডের মাথায় লক্ষ্যে শট নেন দানি সেবাইয়োস, ঠেকিয়ে দেন গোলরক্ষক। দুই মিনিট পর বেনজেমার ছোট থ্রু বল ধরে ওয়ান-অন-ওয়ানে ভিনিসিউসের শট পা দিয়ে রুখে দেন ভীষণ ব্যস্ত সময় পার করা গোলরক্ষক রেমিরো।

তিন দিন আগে কোপা দেল রে ম্যাচে বদলি নেমে দুর্দান্ত এক গোলে পথ দেখানো রদ্রিগো এখানে শুরুর একাদশে সুযোগ পান। গতি আর ড্রিবলিংয়ে আলো ছড়িয়ে দারুণ সব আক্রমণ করতে থাকেন তিনি।

৫৭তম মিনিটে ক্ষিপ্রতায় বক্সে ঢুকে শট নেন রদ্রিগো, দারুণ ট্যাকলে কর্নারের বিনিময়ে দলকে বাঁচান সোসিয়েদাদ মিডফিল্ডার ইগোর জুবেলদিয়া।

৬১তম মিনিটে ম্যাচে প্রথম সত্যিকারের কোনো পরীক্ষার মুখে পড়েন রিয়াল গোলরক্ষক। তাকেফুসা কুবোর কোনাকুনি শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন থিবো কোর্তোয়া।

১০ মিনিট পর ভিনিসিউসের আরও একটি প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায় রেমিরোর দেয়ালে। বেনজেমার পাস ধরে প্রতিপক্ষের দুজনের মধ্যে দিয়ে বক্সে ঢুকে পড়েন ভিনিসিউস, গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে চেষ্টা করেন চিপ শটের; তবে হাত বাঁড়িয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক।

বাকি সময়েও একচেটিয়া চাপ ধরে রিয়াল। অধিকাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে তারা ২০টি শট নিয়ে লক্ষ্যে রাখে সাতটি, কিন্তু ফিনিশিংয়ে কার্যকর হতে পারেনি।

শনিবার জিরোনাকে হারিয়ে রিয়ালের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে যায় বার্সেলোনা। ১৮ ম্যাচে তাদের পয়েন্ট ৪৭।

ঘরের মাঠে হোঁচট খাওয়ার পর সমান ম্যাচে রিয়ালের পয়েন্ট হলো ৪২। এক ম্যাচ বেশি খেলে ৩৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে রিয়াল সোসিয়েদাদ।