ভিনিসিউসের সমর্থনে পেলের বার্তা, ‘ফুটবলও নাচের উপলক্ষ’

ব্রাজিলিয়ান কিংবদন্তি মনে করেন, খেলাটি নিজের মতো করে উপভোগ করার মাধ্যমেই বর্ণবাদের জবাব দিতে হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2022, 06:29 PM
Updated : 16 Sept 2022, 06:29 PM

মাদ্রিদ ডার্বির আগে আলোচনার কেন্দ্রবিন্দুতে ভিনিসিউস জুনিয়র। নেচে গোল উদযাপনের জন্য বর্ণবাদী মন্তব্যের শিকার হওয়া রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডের পাশে দাঁড়িয়েছেন তার জাতীয় দল সতীর্থরা। এবার তার প্রতি সমর্থন জানালেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেও। উত্তরসূরির প্রতি তার বার্তা, স্রেফ খেলাটা উপভোগ করে যাও। 

ঘটনার সূত্রপাত শুক্রবার টেলিভিশনে লাইভ অনুষ্ঠানে স্প্যানিশ ফুটবল এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি পেদ্রো ব্রাভোর একটি মন্তব্যকে কেন্দ্র করে। সেখানে লা লিগায় গত রোববার মায়োর্কার বিপক্ষে রিয়ালের ৪-১ ব্যবধানে জয়ের ম্যাচে গোল করার পর ভিনিসিউসের নেচে উদযাপনের সমালোচনা করেন তিনি। ২২ বছর বয়সী এই ফুটবলারকে তুলনা করেন বানরের সঙ্গে। 

এর আগে আতলেতিকোর মিডফিল্ডার কোকে বলেছিলেন, ওয়ান্দা মেত্রোপলিতানোয় ভিনিসিউস ওভাবে নেচে উদযাপন করলে ‘সমস্যা হবে।’

ব্রাভোকে তার বর্ণবাদী মন্তব্যের জন্য তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে। মুহূর্তেই তার মন্তব্যের ওই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যাওয়ার পর আসতে থাকে নানা প্রতিক্রিয়া। ব্রাভো অবশ্য দ্রুতই ক্ষমা চান টুইটারে। তিনি দাবি করেন, তার মন্তব্যটি ছিল ‘রূপক অর্থে।’ 

কঠিন সময়ে জাতীয় দলের সতীর্থের প্রতি সমর্থন জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ব্রাজিলের রেইনিয়ার জেসুস, ব্রুনো গিমারেস, রাফিনিয়া, রিশার্লিসনরা। ভিনিসিউসকে এভাবেই নেচে যাওয়ার পরামর্শ দেন নেইমার। 

পেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্রাভোর মন্তব্যের প্রতিবাদ জানালেও তার সুর একটু ভিন্ন। তার মতে, সবারই নিজের মতো করে খেলাটা উপভোগ করার অধিকার আছে এবং সেখানে বর্ণবাদের কোনো জায়গা নেই। 

“ফুটবল হলো আনন্দ। এটা একটা নাচের উপলক্ষ। এটা সত্যিকারের পার্টি। যদিও বর্ণবাদ এখনও বিদ্যমান, এটা আমাদের আনন্দ পাওয়া থামাতে পারবে না। আমরা এভাবেই বর্ণবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব: এটা আমাদের সুখী হওয়ার অধিকারের জন্য লড়াই।” 

একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জয়ী পেলের বৃহদান্ত্রে গত বছরের সেপ্টেম্বরে টিউমার ধরা পড়ে এবং অস্ত্রোপচার করা হয়। এরপর থেকে নিয়মিত কেমোথেরাপি নিচ্ছেন তিনি। 

মাদ্রিদ ডার্বিতে আগামী রোববার লিগে আতলেতিকো মাদ্রিদের মাঠে খেলবে রিয়াল মাদ্রিদ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক