‘মেসি দলের সবার প্রেরণা’

লিওনেল মেসিকে কোচিং করানোটা পিএসজি কোচের জন্য যেমন রোমাঞ্চের, তেমনই নির্ভরতারও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 01:14 PM
Updated : 12 August 2022, 01:14 PM

প্যারিসে অভিষেক মৌসুমে নিজের ছায়া হয়ে থাকা লিওনেল মেসি ফিরতে শুরু করেছেন চেনা রূপে। বল পায়ে ছড়াচ্ছেন দ্যুতি। মাঠ ও মাঠের বাইরে তাকে যত দেখছেন, পিএসজির কোচ ক্রিস্তফ গালতিয়েরের মুগ্ধতা কেবলই বাড়ছে। আর্জেন্টাইন তারকাকে কোচিং করানোর অভিজ্ঞতার কথা বলতে গিয়ে কেবল প্রশংসাই ঝরল তার কণ্ঠে।

অনুশীলনে কিংবা ম্যাচে, সবখানেই দারুণ উজ্জ্বল মেসি। মৌসুমে প্রথম দুই ম্যাচে গোল করে ও করিয়ে গত মৌসুমের হতাশা পেছনে ফেলার ইঙ্গিতও দিয়েছেন তিনি। গত সপ্তাহে লিগ ওয়ানে প্রথম ম্যাচে জয়ের পর কোচ বলেছিলেন, মেসির মুখে হাসি মানেই দলের সাফল্য। এবারও সাতবারের ব্যালন ডি’অর জয়ীর উচ্ছ্বসিত প্রশংসা করলেন গালতিয়ে।

ইচ্ছার বিরুদ্ধে গত বছরের অগাস্টে বার্সেলোনা ছেড়ে আসা মেসির নতুন ক্লাবে স্বাভাবিকভাবেই শুরুতে একটু মানিয়ে নিতে সমস্যা হয়। পারফরম্যান্সেও পড়ে এর প্রভাব। সব প্রতিযোগিতা মিলিয়ে গত মৌসুমে ৩৪ ম্যাচে মাত্র ১১ গোল করতে পারেন তিনি।

সেখানে এ মৌসুমে প্রথম দুই ম্যাচেই তিনবার জালের দেখা পেয়ে গেছেন মেসি। ফরাসি সুপার কাপে নঁতকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়ার ম্যাচে দারুণ ছিল তার পারফরম্যান্স। প্রথম গোলটিই আসে তার পা থেকে।

এরপর লিগ ওয়ানে ক্লেহমোঁকে গুঁড়িয়ে দেওয়ার পথে করেন ২ গোল, যার একটি নজরকাড়া ওভারহেড কিকে। অবদান রাখেন সতীর্থের গোলেও। সব মিলিয়ে বার্সেলোনার মেসিকে যেন খুঁজে পাওয়া যাচ্ছে প্যারিসে!

৩৫ বছর বয়সী এই তারকাকে কোচিং করানোটা গালতিয়েরের জন্য যেমন রোমাঞ্চের, তেমনই নির্ভরতারও।

“(তার দুর্দান্ত পারফরম্যান্স দেখেও) আমি অবাক হতে পারছি না, কারণ যার এমন চমৎকার সব রেকর্ড, এত এত অভিজ্ঞতা, অসংখ্য ট্রফি যার ঝুলিতে…কারণ সে দারুণ পেশাদার।”

“লিও সব অনুশীলন সেশন করেছে, সবকিছুতে সে যুক্ত থাকে, সে হাসে, সতীর্থদের সঙ্গে ভাব বিনিময় করে। সে আমাদের খেলোয়াড়দের জন্য অনুপ্রেরণা এবং তাকে মাঠে দেখাটা আমি প্রতি মুহূর্তে উপভোগ করি।”

মেসি সতীর্থদের প্রিয় বলেও জানান গালতিয়ে। পুরো দলকেই তিনি মাতিয়ে রাখেন।

“সে সবকিছুই জিতেছে, শুধু বিশ্বকাপটা জিততে পারেনি। কিন্তু ক্লাব পর্যায়ে সবকিছু জিতেছে। ব্যক্তিগত পুরস্কার সে জিতেছে, কিন্তু এতে সে সন্তুষ্ট নয়।”