ইংল্যান্ড দলে ম্যাগুইয়ারের বিকল্পের খোঁজে সাউথগেট

ম্যানচেস্টার ইউনাইটেডে অভিজ্ঞ এই ডিফেন্ডারের অনিয়মিত হয়ে পড়া নিয়ে চিন্তিত ইংল্যান্ড কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 11:29 AM
Updated : 25 May 2023, 11:29 AM

অধিনায়ক হলেও চলতি মৌসুমে সেভাবে খেলার ফুরসতই মিলছে না হ্যারি ম্যাগুইয়ারের। ম্যানচেস্টার ইউনাইটেড দলে তার অনিয়মিত হয়ে পড়া ভাবাচ্ছে গ্যারেথ সাউথগেটকে। ইংল্যান্ড জাতীয় দলের কোচ মনে করেন, এভাবে চলতে থাকলে অভিজ্ঞ এই ডিফেন্ডারের বিকল্প খুঁজতে হবে তাকে।

২০১৯ সালে ৮ কোটি পাউন্ডে সবচেয়ে দামি ডিফেন্ডারের রেকর্ড গড়ে লেস্টার সিটি থেকে ইউনাইটেডে যোগ দেন ম্যাগুইয়ার। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ওল্ড ট্র‍্যাফোর্ডের দলটির হয়ে ম্যাচ খেলেছেন ১৭৪টি। তবে চলতি মৌসুমে ফিট থাকলেও তাকে সেভাবে খেলাচ্ছেন না এরিক টেন হাগ।

এই মৌসুমে প্রিমিয়ার লিগে মাত্র ১৫ ম্যাচ খেলেছেন ম্যাগুইয়ার। এর মধ্যে মাত্র ৭টি সুযোগ পেয়েছিলেন শুরুর একাদশে।

ম্যাগুইয়ারের চেয়ে টেন হাগের দলে রক্ষণে এগিয়ে আছেন লিসান্দ্রো মার্তিনেস, রাফায়েল ভারানে ও ভিক্টর লিন্ডেলফরা। ৩০ বছর বয়সী ম্যাগুইয়ারকে না খেলিয়ে এমনকি লেফট-ব্যাক লুক শ-কেও সেন্টার-ব্যাক হিসেবে খেলাচ্ছেন ডাচ কোচ।

ইংল্যান্ড কোচ সাউথগেট অবশ্য এখনও ভরসা রাখছেন ম্যাগুইয়ারের ওপর। জাতীয় দলের হয়ে ৫০টির বেশি ম্যাচ খেলা এই ফুটবলারকে রেখেছেন আগামী জুনের ইউরো ২০২৪-এর বাছাইয়ের স্কোয়াডে।

তবে ক্লাব ফুটবলে ম্যাগুইয়ারের খেলার মধ্যে না থাকা ভাবিয়ে তুলছে সাউথগেটকে। গত বুধবার আগামী মাসে বাছাইয়ে মাল্টা ও নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করেছেন এই ইংলিশ কোচ।

সংবাদ সম্মেলনে ম্যাগুইয়ারের প্রসঙ্গ এলে ৫২ বছর বয়সী সাউথগেট বলেন, এখন থেকে ভবিষ্যতে চোখ রেখে দল সাজাবেন তিনি।

“অবশ্যই এটি এমন একটি পরিস্থিতি নয় যা সবসময় চলতে পারে। আমাদের দলে মার্ক গুহি, লুইস ডাঙ্ক, টাইরন মিঙ্গসের মতো কিছু খেলোয়াড় আছে যারা ক্লাবের হয়ে ইউরোপীয় ফুটবল বা আন্তর্জাতিক ফুটবলের (ম্যাগুইয়ারের) সমান অভিজ্ঞতা ছাড়াই ভালো খেলছে৷ তবে আমাদের রক্ষণের এই পজিশনে প্রতিযোগিতার জন্য বিকল্পের সন্ধান চালিয়ে যেতে হবে৷”