মেসিদের চীন সফর বাতিল, পাল্টে গেল তাদের এক প্রতিপক্ষও

নতুন সূচি অনুযায়ী, আগামী মাসে নাইজেরিয়া ও এল সালভাদরের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 04:16 PM
Updated : 22 Feb 2024, 04:16 PM

শেষ পর্যন্ত লিওনেল মেসিদের চীন সফর ভেস্তেই গেল। পাল্টে গেল তাদের আগের ঘোষিত দুই প্রতিপক্ষের একটিও। কোপা আমেরিকার আগে মার্চে শেষ আন্তর্জাতিক বিরতিতে এল সালভাদর ও নাইজেরিয়ার মুখোমুখি হবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন বৃহস্পতিবার নতুন এই দুই ম্যাচের সূচি নিশ্চিত করেছে। দুটি ম্যাচই হবে যুক্তরাষ্ট্রে।

টিওয়াইসি স্পোর্টসের প্রতিবেদন অনুয়ায়ী, আগামী ২২ মার্চ ফিলাডেলফিয়ায় এল সালভাদরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। চার দিন পর লস অ্যাঞ্জেলসে নাইজেরিয়ার বিপক্ষে খেলবে লিওনেল স্কালোনির দল।

এর আগে আগামী মাসে চীনে দুটি প্রীতি ম্যাচ খেলার কথা জানিয়েছিল আর্জেন্টিনা; নাইজেরিয়া ও কোত দি ভোয়ার বিপক্ষে। কিন্তু গোলযোগ বাঁধে এ মাসের শুরুতে মেসির ক্লাব ইন্টার মায়ামির চীন সফর নিয়ে।

হংকং একাদশের বিপক্ষে ইন্টার মায়ামির বহুল আলোচিত প্রীতি ম্যাচে সেদিন ৪০ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামে তিল ধারণের ঠাঁই ছিল না। বলার অপেক্ষা রাখে না যে, দর্শকদের আগ্রহের কেন্দ্রে ছিলেন মেসি। কিন্তু চোট সমস্যায় পুরোটা সময় বেঞ্চে বসেই কাটান আটবারের বর্ষসেরা ফুটবলার।

ম্যাচ চলাকালীনই ক্ষোভ প্রকাশ করে দর্শকরা। পরে হংকংয়ের রাজনীতিবিদরা এতে ক্ষোভ প্রকাশ করেন। সমালোচনায় সরব হয় চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যম। ওই ম্যাচের তিন দিন পর জাপান সফরে দেশটির ক্লাব ভিসেল কোবের বিপক্ষে প্রীতি ম্যাচে বদলি হিসেবে ৩০ মিনিটের বেশি সময় খেলেন আটবারের ব্যালন দ’র জয়ী, তাতে হংকংয়ের দর্শকদের ক্ষোভ বাড়ে আরও।

চীনের হাংঝুতে নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার কথা ছিল আর্জেন্টিনার। উত্তপ্ত ওই পরিস্থিতিতে ম্যাচটি বাতিল করে দেয় দেশটির ক্রীড়া কর্তৃপক্ষ। বেইজিংয়ে আরেক প্রীতি ম্যাচে কোত দি ভোয়ার মুখোমুখি হওয়ার কথা ছিল আর্জেন্টিনার। সম্প্রতি মেসি এক ভিডিও বার্তায় পরিস্থিতি শান্ত করার চেষ্টা করলেও তা যে হয়নি, বিষয়টি এখন বেশ পরিষ্কার।