ইউরো-২০২৪ বাছাইয়ের ড্রয়ে থাকবে না রাশিয়া 

তবে রাখা হয়েছে যুদ্ধে রাশিয়াকে সমর্থন দেওয়া বেলারুশকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 11:08 AM
Updated : 21 Sept 2022, 11:08 AM

ফিফা ও উয়েফার সব ধরনের প্রতিযোগিতায় নিষিদ্ধ থাকা রাশিয়ার ফুটবলে লাগল আরেক ধাক্কা। ইউক্রেইনের ওপর আগ্রাসনের কারণে ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ড্র থেকে বাদ দেওয়া হলো দেশটিকে।

এক বিবৃতিতে মঙ্গলবার বিষয়টি জানিয়েছে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা উয়েফা।

রাশিয়ার ওই আগ্রাসনে তাদেরকে সমর্থন দেওয়ায় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় নিষেধাজ্ঞার মুখে পড়েছে বেলারুশও। তবে ইউরোর বাছাইয়ের ড্রয়ে বেলারুশকে রাখার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু ইউক্রেইন ও বেলারুশকে এক গ্রুপে রাখা হবে না বলে নিশ্চিত করেছে উয়েফা।

গত ফেব্রুয়ারিতে ‘বিশেষ সামরিক অভিযান' দাবি করে ইউক্রেইনের ওপর আক্রমণ করে রাশিয়া। এর প্রেক্ষিতে রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করে ফিফা ও উয়েফা।

ফলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ থেকে ছিটকে যায় রাশিয়ার পুরুষ দল। গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের ভেন্যু রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গ থেকে সরিয়ে নেওয়া হয় ফ্রান্সের প্যারিসে।

নিষেধাজ্ঞার বাতিল চেয়ে সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিল করেছিল রাশিয়া ফেডারেশন ও চারটি ক্লাব। গত জুলাইয়ে তাদের আবেদন খারিজ করে দেয় আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)। 

ক্রোয়েশিয়ায় কার্যনির্বাহী কমিটির বৈঠকে কোয়ালিফাইং ড্রয়ের পদ্ধতি অনুমোদনের পর উয়েফা নিশ্চিত করে, ২০২৪ সালের ৯ অক্টোবর থেকে জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠেয় বাছাইয়ের ড্রয়ে থাকবে না রাশিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক