কোয়ান্টাম বলবিদ্যার গবেষণায় পদার্থের নোবেল

তাদের গবেষণার বিষয় ছিল ‘এনট্যাঙ্গলড কোয়ান্টাম স্টেট’, যেখানে দুটি ফোটন কণা একে অন্যের থেকে আলাদা হয়েও একটি ইউনিট বা এককের মত আচরণ করে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 10:31 AM
Updated : 4 Oct 2022, 10:31 AM

বিজড়িত ফোটন কণা নিয়ে কোয়ান্টাম বলবিদ্যার ‘যুগান্তকারী’ গবেষণার স্বীকৃতিতে চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন তিন গবেষক।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস মঙ্গলবার এই পুরস্কারের জন্য ফ্রান্সের অ্যালেইন আস্পেক্ট, যুক্তরাষ্ট্রের জন এফ ক্লজার এবং অষ্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গারের নাম ঘোষণা করে।

নোবেল পুরস্কারের এক কোটি সুইডিশ ক্রোনার সমানভাবে ভাগ করে নেবেন এই তিন বিজ্ঞানী।

এ বছরে পদার্থবিজ্ঞানে তিন নোবেল জয়ীর গবেষণার মূল বিষয় ছিল ‘এনট্যাঙ্গলড কোয়ান্টাম স্টেট’, যেখানে দুটি ফোটন কণা এক অন্যের থেকে আলাদা হলেও একটি ইউনিট বা এককের মতো আচরণ করে।

কোয়ান্টাম তথ্য বিজ্ঞানের ভিত্তিতে নতুন প্রযুক্তির দুয়ার খুলেছে এবারের নোবেলজয়ীদের গবেষণা।

“কোয়ান্টাম তথ্য বিজ্ঞান একটি প্রাণবন্ত এবং দ্রুতবর্ধনশীল গবেষণা খাত”-- মন্তব্য করেছেন পদার্থবিজ্ঞান বিষয়ক নোবেল কমিটির সদস্য ইভা ওলসন।

“তথ্য স্থানান্তরে নিরাপত্তা, কোয়ান্টাম কম্পিউটিং এবং সেন্সিং প্রযুক্তির মতো খাতগুলোয় বড় পরিসরে প্রভাব রাখার সম্ভাবনা রয়েছে এর।”-- যোগ করেন তিনি।

ফ্রান্সের ইউনিভার্সিটি প্যারিস-সাকলে এবং ইকোল পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করেন ৭৫ বছর বয়সী ফরাসী নাগরিক অ্যালেইন আস্পেক্ট। ক্যালিফোর্নিয়ায় নিজের কোম্পানি পরিচালনা করেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৭৯ বছর বয়সী নাগরিক জন এফ ক্লজার। আর ইউনিভার্সিটি অফ ভিয়েনার হয়ে কাজ করছের ৭৭ বছর বয়সী জেলিঙ্গার।

এই বিশ্বধরা কোন জটিল নিয়মে চলে, মানুষের কর্মকাণ্ড কী করে পৃথিবীর জলবায়ুর ভৌত নিয়মে ব্যাঘাত ঘটাচ্ছে, সেই গবেষণার স্বীকৃতিতে  গতবছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছিলেন সুকুরো মানাবে ও ক্লাউস হাসেলমান এবং জর্জিও পারিসি।

বরাবরের মতই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। জিন গবেষণার মাধ্যমে মানব বিবর্তনের অজানা অধ্যায়ে আলো ফেলা সুইডিশ বিজ্ঞানী স্ভান্তে প্যাবো এবার চিকিৎসায় নোবেল জিতেছেন।

বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণার পর বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে। করোনাভাইরাস মহামারীর কারণে গত দুবছর এই আনুষ্ঠানিকতা সারা হয়েছিল ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক