জাতিসংঘের অবস্থান পরিবর্তন হবে, আশা পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “অথচ গাজায় নির্বিচারে মানুষ মারছে, এ ব্যাপারে তারা চুপ। এ ধরনের হিপোক্রেসি (ভণ্ডামি) ঠিক নয়।”

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2023, 07:30 AM
Updated : 4 Nov 2023, 07:30 AM

বিএনপির সমাবেশ ঘিরে সহিংসতায় জাতিসংঘের দেয়া বিবৃতির সঙ্গে ‘বাস্তবতার কোনো মিল নেই’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবুল মোমেন। সঠিক চিত্র তুলে ধরলে তাদের সেই ‘অবস্থানের পরিবর্তন হবে’ বলেও আশা করছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এটি একপেশে বিবৃতি। আমরা তাদের কাছে ওইদিনের সঠিক চিত্র তুলে ধরবো। এরপর আশা করছি, তারা তাদের অবস্থান পরিবর্তন করবে।”

শুক্রবার রাতে সিলেট নগরীর ৮ নম্বর ওয়ার্ডে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঢাকার নয়াপল্টনে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। থেমে থেমে এ সংঘর্ষ কাকরাইল থেকে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়লে দলটির সমাবেশ পণ্ড হয়ে যায়। সংঘর্ষে এক পুলিশ সদস্য নিহত হন।

পরে হরতাল ডেকে সমাবেশস্থল ত্যাগ করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতারা। পরদিনের হরতালেও সহিংসতার ঘটনা ঘটলে এবং মির্জা ফখরুলকে গ্রেপ্তার করা হলে তিন দিনের অবরোধ ডাকে বিএনপি।

বাংলাদেশে সহিংসতার ঘটনায় ‘গভীর উদ্বেগ’ জানিয়ে ৩১ নভেম্বর বিবৃতি দেয় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয়। বিবৃতিতে সহিংসতায় সরকারের দায় রয়েছে বলেও উল্লেখ করা হয়।

এ ব্যাপারে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের বিবৃতিকে ‘দুঃখজনক’ উল্লেখ করে বলেন, “জাতিসংঘের আবাসিক প্রতিনিধি নিশ্চয়ই তাদের সদর দপ্তরে ভুল তথ্য দিয়েছে। তাই তাদের মহাসচিব বা হিউম্যান রাইটস কমিশনের কর্তাব্যক্তিরা একটা বাজে চিঠি দিয়েছেন। যার সঙ্গে আসল ঘটনার কোনো সঙ্গতি নেই।”

জাতিসংঘের বিবৃতিতে ‘সহিংসতায় সরকারি দলের সম্পৃক্ত থাকার সন্দেহ’ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এটা অবান্তর। তাদের বিবৃতি যথেষ্ট দুর্বল ও একপেশে। যারা ঢাকা থেকে এ রিপোর্ট পাঠিয়েছে তাদের জিজ্ঞেস করেন, তাদের চোখমুখ বন্ধ ছিলো নাকি? “

জাতিসংঘের আবাসিক প্রতিনিধিরা বাংলায় দুর্বল থাকায় তাদের দিয়ে ভুল রিপোর্ট পাঠানো হতে পারে বলে ধারণা প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন,  “বিএনপি ওইদিন অগ্নিসন্ত্রাস করেছে, পুলিশ মেরেছে, বিচারকের বাড়িতে হামলা করেছে, মিডিয়াই বলেছে এসব বিএনপি করেছে।”

“অথচ গাজায় নির্বিচারে মানুষ মারছে, এ ব্যাপারে তারা চুপ। এ ধরনের হিপোক্রেসি (ভণ্ডামি) ঠিক নয়। ”

ওমানে বাংলাদেশি  শ্রমিক নেয়ায় নিষেধাজ্ঞা ‘বড় কোন ইস্যু নয়’ বলে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এটা সাময়িক সময়ের জন্য তারা করেছেন। অনেক দেশের ক্ষেত্রেই তারা এমনটি করে থাকেন।”

সিলেট নগরীর ৮ নম্বর ওয়ার্ডে সরকারের উন্নয়ন কর্মযজ্ঞ প্রচার ও আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে- ওই উঠান বৈঠকে কালীবাড়ি মন্দির কমিটির সভাপতি যিশুপদ পালের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন নবনির্বাচিত সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বিএনপি-জামায়াতকে ‘সন্ত্রাসী দল’ হিসেবে উল্লেখ করে বলেন, অগ্নি-সন্ত্রাস, জ্বালাও-পোড়াও করে সরকার বদলানো যাবে না। একমাত্র নির্বাচনে ভোটের মাধ্যমেই সরকার বদল হবে। ”

উঠান বৈঠকের শুরুতে পররাষ্ট্রমন্ত্রী জেলহত্যা দিবসে শহীদ জাতীয় চার নেতার প্রতি গভীর শ্রদ্ধা জানান।

আরও পড়ুন

Also Read: জাতিসংঘের বিবৃতি ‘আসল ঘটনা বিবর্জিত’: পররাষ্ট্রমন্ত্রী

Also Read: সাংবাদিকদের ওপর হামলায় ‘ক্ষমতাসীনরাও’, সন্দেহ জাতিসংঘের