বান্দরবান ভ্রমণে বিদেশি পর্যটকদের অনুমতি অনলাইনে

বান্দরবানে ভ্রমণের অনুমতি নিতে বিদেশিরা এখন ঘরে বসে অনলাইনে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে আবেদন করতে পারবে।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 04:27 PM
Updated : 31 July 2022, 04:27 PM

বান্দরবানে ভ্রমণে ইচ্ছুক বিদেশি পর্যটকদের অনুমোদন প্রক্রিয়ায় জেলা প্রশাসনের ওয়েব পোর্টালে অনলাইন পদ্ধতি চালু হয়েছে।

রোববার সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এই অনলাইন পদ্ধতির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

অনুষ্ঠানে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, কোনো বিদেশি পর্যটক বান্দরবান ভ্রমণে এলে অনেক সময় কাগজপত্র নিয়ে ঝামেলায় পড়তে হয়। এক অফিস থেকে অন্য অফিসে কাগজপত্র পাঠিয়ে যাচাই বাছাই করতে হয়। সেক্ষেত্রে প্রক্রিয়া একটু দেরি হয় এবং পর্যটকদেরও হয়রানি হতে হয়। এখন ঘরে বসেই অনলাইনে প্রয়োজনীয় সব কাগজপত্র দাখিল করে আবেদন করতে পারবে।

জেলা প্রশাসনের অনলাইন পোর্টালে আবেদন করার নিয়মাবলির পাশাপাশি জেলার সমস্ত পর্যটন কেন্দ্রের তথ্য, গাইডলাইন, ট্যুর অপারেটর ও হোটেল-মোটেলের যোগাযোগের মোবাইল নম্বরও রাখা হয়েছে বলে তিনি জানান।

জেলা প্রশাসক জানান, অনলাইনে করা আবেদনপত্রটি জেলা প্রশাসন থেকে পুলিশের ডিএসবির কাছে যাবে। যাচাই বাছাই শেষে অনুমোদনের পর একজন বিদেশি পর্যটকের সব তথ্য নিরাপত্তা বাহিনীর সব চেক পোস্টে চলে যাবে।

“অনলাইনে অনুমোদন পেতে সর্বোচ্চ পাঁচ দিন সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। তবে যত দ্রুত সম্ভব দুয়েক দিনেই সম্পন্ন করার টার্গেট রয়েছে।”

তবে আন্তর্জাতিক সংস্থার বিদেশি কেউ অথবা উচ্চ পর্যায়ে বিদেশি প্রতিনিধিদের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে হবে জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বীর বাহাদুর বলেন, বিশ্ব যখন তথ্য-প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে সেক্ষেত্রে আমরাও পিছিয়ে থাকতে পারি না। এক সময় ডিজিটাল বাংলাদেশ কথা শুনলে অনেকে হাসাহাসি ও তাচ্ছিল্য করত। কিন্তু এখন সবকিছুতে ডিজিটাল হচ্ছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য ডিজিটাল বাংলাদেশ গড়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব বাংলাদেশকে সে পথে এগিয়ে নিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানের শুরুতে অনলাইনে আবেদন করার নিয়মাবলি ও প্রক্রিয়ার বিভিন্ন বিষয় উপস্থাপন করেন এ অনলাইন প্রক্রিয়ার ডিজাইনার এবং কক্সবাজার তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরে সহকারী প্রোগ্রামার সৌরভ চক্রবর্তী।

তিনি আবেদন করার নিয়ম ও কারিগরি বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার (বান্দরবান সদর সার্কেল) রেজা সারোয়ার, জেলার ডেপুটি সিভিল সার্জন নয়ন সালাউদ্দিন ও সেনাবাহিনীর সদর জোনের প্রতিনিধি মেজর হাসান উপস্থিত ছিলেন।

এ ছাড়া সরকারি বিভিন্ন দপ্তরে কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক