খুলনার সমাবেশে খালেদা জিয়ার সম্মানে ফাঁকা চেয়ার

জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সমাবেশের প্রাথমিক কর্মসূচি শুরু হয়; চলবে বিকাল ৫টা পর্যন্ত।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2022, 09:54 AM
Updated : 22 Oct 2022, 09:54 AM

খুলনার গণসমাবেশের মঞ্চে দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সম্মানে একটি ফাঁকা চেয়ার রাখা হয়েছে।

নির্ধারিত সময়ের আগেই শনিবার বেলা ১১টায় নগরীর সোনালী ব্যাংক চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে বিএনপির গণসমাবেশের অনুষ্ঠানিক শুরুর পর মঞ্চের ঠিক মাঝখানে সবুজ তোয়ালে দিয়ে মোড়ানো চেয়ারটি সকলের নজরে পড়ে।

চেয়ারে বিএপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাম একটি সাদা আর্ট পেপার লেখা রয়েছে। পাশেই আরেকটি চেয়ার; যেটা বরাদ্দ হয়েছে সমাবেশের প্রধান অতিথি ও দলের মহাসসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জন্য।

দুনীর্তিতে দণ্ডিত বিএনপি চেয়ারপারসন ২০২০ সালের ২৫ মার্চ সাজা স্থগিতের পর থেকে কারাগারের বাইরে তার গুলশানের বাসায় থাকছেন।

খুলনা নগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা বলেন, জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে আমরা শনিবারের গণসমাবেশের প্রাথমিক কর্মসূচি শুরু করেছি। এর পরপরই স্থানীয় নেতারা বক্তব্য শুরু করবেন। সমাবেশ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

ফাঁকা চেয়ারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “আমাদের নেত্রী সরকারের রোষানলে পড়ে ঘরবন্দি। কিন্তু নেত্রী আমাদের অন্তরে রয়েছেন। তার প্রতি সম্মান জানিয়ে প্রতীকী হিসেবে তার জন্য সমাবেশে ফাঁকা চেয়ার রাখা হয়েছে।”

খালেদা জিয়ার মুক্তি, জ্বালানি তেল, চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি, দলীয় নেতাকর্মীদের হত্যা এবং মিথ্যা মামলার প্রতিবাদে খুলনা বিভাগীয় গণসমাবেশ আয়োজন করে বিএনপি। কিন্তু সমাবেশের আগে খুলনায় বাস, লঞ্চ, ফেরি, নৌকা-ট্রলার বন্ধ করে দেওয়া হয়। ইজিবাইক চললেও পথে পথে ছিল বাধা; এর মধ্যেই খুলনায় সমাবেশে যোগ দিয়েছেন বিএনপির নেতাকর্মীরা।

সমাবেশ বাস্তবায়নের লক্ষ্যে গঠিত মিডিয়া উপ-কমিটির আহ্বায়ক এহেতেশামুল হক শাওন বলেন, “চাল-ডাল-তেল-গ্যাস-পানি-বিদ্যুৎসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি, খুন-গুম, দুর্নীতি-দুঃশাসনের প্রতিবাদ এবং নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন, নতুন নির্বাচন কমিশন গঠন, সংসদ বিলুপ্ত ও সরকার পতনের দাবিতে শনিবার খুলনায় বিএনপির তৃতীয় বৃহত্তর বিভাগীয় সমাবেশ ডাকা হয়েছে।”

বিভাগীয় এ গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া নগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনার সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য সাবেক মন্ত্রী আব্দুল মঈন খান, খন্দকার মোশাররফ হোসেন ও খুলনার গণসমাবেশের প্রধান উপদেষ্টা গয়েশ্বর চন্দ্র রায়সহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেবেন।

এদিকে বিএনপির সমাবেশস্থলে ব্যাপক পুলিশের উপস্থিতি দেখা গেছে। খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাসুদুর রহমান ভুঁইয়া বলেন, “সমাবেশে বিএনপিকে পর্যাপ্ত নিরাপত্তা দিচ্ছে পুলিশ।”