‘সম্পত্তি নিয়ে ভাই-বোনদের দ্বন্দ্ব’, ৯ ঘণ্টা পর বাবাকে দাফন

সম্পদের সঠিক বণ্টনের আশ্বাসে লাশ দাফনের সিদ্ধান্ত হয় বলে জানান যশোরের এক ইউপি সদস্য।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 06:19 PM
Updated : 8 March 2024, 06:19 PM

যশোরের ঝিকরগাছা উপজেলায় বাবার মৃত্যুর পর সম্পত্তি ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বে ৯ ঘণ্টা পর লাশ দাফন করা হয়েছে।

শুক্রবার উপজেলার হাজিরবাগ ইউনিয়নের বিষ্ণুপুর গ্রামে এ ঘটনা ঘটে ওই ইউনিয়ন পরিষদের সদস্য গোলাম রসুল জানান।

তিনি বলেন, সকাল ১১টার দিকে ওই গ্রামের আব্দুল মজিদ মারা যান। তিনি স্ত্রী, সাত ছেলে ও তিন মেয়ে এবং ৪৫ বিঘা জমি রেখে যান।

তাকে দাফন করার জন্য যখন সবাই ব্যস্ত তখন তার চার সন্তান আব্দুল মান্নান, আব্দুল হাকিম, আব্দুস সালাম ও আব্দুল আহাদ অভিযোগ করেন, তার তিন ভাই আব্দুর রাজ্জাক, আব্দুস সামাদ ও আসাদুজ্জামান বাবাকে ফুসলিয়ে পাঁচ বিঘা জমি লিখে নিয়েছে।

এ ছাড়া জমি বিক্রির ১৬ লাখ টাকা নিয়েছেন; জমি ও টাকার সঠিক হিসাব না হওয়া পর্যন্ত বাবার লাশ দাফন হবে না বলে তারা পরিবারকে জানান।

ছেলে আব্দুল আহাদ বলেন, “বাবা স্ট্রোক করে বেশ কিছুদিন অসুস্থ ছিলেন। এ সুযোগে আমার অন্য তিন ভাই বাবার কাছ থেকে একবিঘা করে জমি রেজিস্ট্রি করে নেন। আমরা যখন জানতে পারি, তখন থেকে তাদের জমি ফেরত দেওয়ার কথা বললেও তারা ফেরত দেয়নি।

“বিষয়টি আজকেই সমাধান হতে হবে। তা না হলে ওরা জমি আর কোনোদিন ফেরত দেবে না। বাবার সম্পত্তি সবাই সমান ভাগীদার। তারা কেন বেশি নেবেন।”

বিষয়টি জানাজানি হলে বিকালে ওই বাড়িতে সালিশ বসে। এ সময় উপস্থিত ছিলেন পাশের মনিরামপুর উপজেলার হরিহরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, প্রকৌশলী আব্দুস ছাত্তার খা, মিজানুর রহমান, সোহরাব হোসেন, ইউপি সদস্য রেজাউল ইসলাম, ইউপি সদস্য গোলাম রসুল, ইউপি সদস্য এরশাদ আলী, ইউপি সদস্য রেহেনা খাতুন, সাবেক ইউপি সদস্য আবু সামা ও সাবেক ইউপি সদস্য আতিয়ার রহমান।

ইউপি সদস্য গোলাম রসুল বলেন, এক পর্যায়ে সাত ভাই ও তিন বোনকে ডেকে বাবার সম্পত্তি সমবণ্টন করার সিদ্ধান্ত নিয়ে একটি স্ট্যাম্পে সবার স্বাক্ষর নেওয়া হয়। সেইসঙ্গে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্যরা দ্রুত তাদেরকে নিয়ে বসে সম্পদের সঠিক বণ্টন এবং যাদের নামে বেশি জমি রেজিস্ট্রি হয়েছে তা ফেরত দেবেন এই আশ্বাসে লাশ দাফনের সিদ্ধান্ত হয় বলে জানান তিনি।