২ দিন স্কুল বন্ধ থাকলে ক্ষতি হবে না: শিক্ষামন্ত্রী

‘শিক্ষকরা বাকি পাঁচ দিন অনেক বেশি এনার্জি নিয়ে কাজ করবেন’

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2022, 11:30 AM
Updated : 23 August 2022, 11:30 AM

সপ্তাহে দুই দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে শিক্ষার্থীদের কোনো ক্ষতি হবে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, “বরং তারা (শিক্ষার্থী) এনার্জি নিয়ে পড়ালেখা করতে পারবে। যেহেতু আমাদের বৈশ্বিক বিদ্যুৎ ও জ্বালানি সংকট চলছে। সে সময়ে আমরা যেন সাশ্রয় করতে পারি, এ কারণেই আমরা এখন থেকে এ উদ্যোগ গ্রহণ করেছি।”

মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের কাছে এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, “সপ্তাহে পাঁচ দিন যে ক্লাস হবে সে পাঁচ দিনই আমাদের যে পরিকল্পনা রয়েছে সে পরিকল্পনা অনুযায়ী আমরা ক্লাস করাবো। এ কারণে আমরা মনে করি না যে, শিক্ষার্থীদের কোনো ক্ষতি হবে।”

তিনি বলেন, “বরং অন্যান্য যে কর্মজীবী সপ্তাহে দুই দিন ছুটি পান তাদের মতো আমাদের শিক্ষকরাও ছুটি পাবেন। কারণ শিক্ষকরা অন্যদের তুলনায় বছরে একান্ন দিন বেশি কাজ করেন। সেই শিক্ষকরা যদি সপ্তাহে দুই দিন ছুটি পান সে ক্ষেত্রে শিক্ষকরা নিজের একটু কাজ করতে পারবেন।”

এ ছাড়া একটু বিশ্রাম নিয়ে বাকি পাঁচ দিন শিক্ষকরা আরও উদ্যোমী হয়ে আরও অনেক বেশি এনার্জি নিয়ে কাজ করবেন বলে জানান শিক্ষামন্ত্রী।

এর আগে মন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের জন্য বিশেষ দোয়া ও মোনাজাতে অংশ নেন তিনি।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মশিউর রহমান, গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী খান, টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল-মামুন, সহকারী কমিশনার (ভূমি) দেদারুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম, পাটগাতী ইউপি চেয়ারম্যান শেখ শুকুর আহম্মেদ উপস্থিত ছিলেন।