‘গরিব মানুষের বেঁচে থাকা আরও কঠিন হয়ে গেল’

জ্বালানি তেলের দাম বাড়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বাগেরহাটের মানুষ।

অলীপ ঘটক, বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2022, 06:40 AM
Updated : 6 August 2022, 06:40 AM

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় বাগেরহাটে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ মানুষ; তারা জীবনযাত্রার ব্যয়ও অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ার শঙ্কা করছেন।

শনিবার সকাল থেকে বাগেরহাটের তেলের পাম্পগুলোতে বর্ধিত মূল্যে জ্বালানি তেল বিক্রি হচ্ছে।

খানজাহান আলী ফিলিং স্টেশনের ব্যবস্থাপক নজরুল ইসমলাম বলেন, “জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ার পর রাত থেকেই পাম্পে ক্রেতারা ভিড় করতে থাকেন। আমরা তাদের কাউকে ফিরাইনি। সরকারের বেঁধে দেওয়া দামে সকাল থেকে জ্বালানি তেল বিক্রি করছি। তেলের কোনো সংকট নেই।”

এদিকে বাগেরহাট শহরের ক্ষুদ্র ব্যবসায়ী জাহিদুর রহমান ক্ষোভ প্রকাশ করে বলেন, “সাধারণ মানুষের আয় বাড়েনি অথচ ব্যয় বেড়েই চলেছে। সরকারি চাকরিজীবীদের বছরে বছরে বেতন-ভাতা বাড়লেও সাধারণ মানুষের আয় তো আর বাড়েনি। আমাদের সংসার চালানো কঠিন হয়ে যাচ্ছে।”

“সবকিছুর দাম বেড়ে যাওয়ায় নিম্নআয়ের মানুষ কষ্টে আছে। জ্বালানির দাম অস্বাভাবিকহারে বেড়ে যাওয়ায় সরকারের প্রতি জনগণ ক্ষুব্দ।”

সাধারণ মানুষের কথা বিবেচনা করে তেলের দাম কমানোর দাবি করেন এই ক্ষুদ্র ব্যবসায়ী।

সরকার যা খুশি তাই করছে মন্তব্য করে বাগেরহাট শহরের বাসিন্দা ইব্রাহিম শেখ বলেন, জ্বালানি তেলের সাথে সবকিছুর সম্পর্ক জড়িত। তেলের দাম বেড়ে যাওয়ায় সবকিছুর দাম আবার নতুন করে বেড়ে যাবে।

“গরিব খেটে খাওয়া মানুষের বেঁচে থাকা আরও কঠিন হয়ে গেল। এখন মরে যাওয়া ছাড়া কোনো পথ দেখছি না।”

ভাড়ায় চালানো মোটরসাইকেল চালক আরিফ শেখ বলেন, “সরকার হঠাৎ তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়েছে। এখন যাত্রীদের কাছে বেশি ভাড়া চাইলে তারা যেতে চাইছে না। মোটরসাইকেল চালিয়ে আর জীবিকা নির্বাহ করা যাবে বলে মনে হচ্ছে না।”

বাগেরহাট-খুলনা মহাসড়কের বাসের চালক খায়রুল ইসলাম বলেন, “বর্তমানে বাগেরহাট থেকে খুলনার ভাড়া জনপ্রতি ৫৫ টাকা। আজ সকাল থেকে বাড়তি দামে জ্বালানি কিনে গাড়ি রাস্তায় বের করেছি।”

“তেলের দাম বাড়লেও আমরা এখনও ভাড়া বাড়াইনি। এখন থেকে যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করা ছাড়া উপায় কী? সরকার যে হারে তেলের দাম বাড়াল তাতে সাধারণ মানুষের জীবন চরম দুর্বিসহ করে তুলল।”

বাগেরহাট আন্তঃজেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি শেখ নজরুল ইসলাম বলেন, “বাগেরহাটের অভ্যন্তরীণ ১৬টি রুটে বাস চলাচল করে। সরকার জ্বালানি তেলের দাম যে হারে বৃদ্ধি করেছে সেই হারে নতুন করে আবার ভাড়া নির্ধারণ করতে হবে। প্রশাসনের সঙ্গে সভা করে ভাড়া ঠিক করা হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক