গোপালগঞ্জের কুমার নদে নৌকাবাইচ

বাইচে গোপালগঞ্জ, নড়াইল, ফরিদপুরের নগরকান্দা, বোয়ালমারী, আলফাডাঙ্গা থেকে আসা অন্তত ২৫টি নৌকা অংশ নেয়।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 04:14 AM
Updated : 20 Feb 2024, 04:14 AM

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় কুমার নদে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য নৌকা বাইচ।

শুক্রবার বিকাল ৪টা থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত আনন্দমুখর পরিবেশে মহেশপুর ইউনিয়নের হোগলাকান্দি গ্রামের কুমার নদে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

হোগলাকান্দি ও চকবোনদোলা গ্রামের বাসিন্দাদের উদ্যোগে মহেশপুর সেতু থেকে চকবোনদোল সেতু পর্যন্ত দুই কিলোমিটার এলাকা জুড়ে এ বাইচ অনুষ্ঠিত হয়। বাইচে গোপালগঞ্জ, নড়াইল, ফরিদপুরের নগরকান্দা, বোয়ালমারী, আলফাডাঙ্গা থেকে আসা অন্তত ২৫টি নৌকা অংশ নেয়।

এ সময় ঢোল, কাশির বাদ্যের তালে-হেঁইও হেঁইও রবে বৈঠার ছলাৎ ছলাৎ শব্দ নদে নৌকা-ট্রলারে করে এবং দুই পাড়ে দাঁড়িয়ে থাকা হাজার হাজার মানুষের হৃদয়েও জাগে আনন্দের দোলা। দর্শনার্থীদেরও হাত নেড়ে মাঝি-মাল্লাদের উৎসাহিত করতে দেখা যায়। দর্শনার্থীদের মধ্যে নারীদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মত।

প্রতিযোগিতায় যৌথভাবে প্রথম স্থান অর্জন করেন স্থানীয় হোগলাকান্দি গ্রামের ওসমান শেখ ও বরকত মোল্লার নৌকা। এছাড়া চকবোনদোলা গ্রামের উকিল মিঞার নৌকা দ্বিতীয় ও রাব্বির নৌকা তৃতীয় স্থান অধিকার করে।

পরে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন। অনুষ্ঠানে মহেশপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. লুৎফর রহমান লুথু মিয়ার সভাপতিত্বে নৌকা বাইচ আয়োজক কমিটির প্রধান গিয়াস উদ্দিন গালিব, সদস্য ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতা সালাহউদ্দিন রাজ্জাক বক্তৃতা করেন।

এদিকে নৌকা বাইচকে কেন্দ্র করে হোগলাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে লোকজ মেলা বসে। মেলায় শতাধিক দোকানে বাঁশ-বেত, মৃৎ শিল্প, তৈজসপত্র, খেলনাসহ বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা।

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ২৩ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]