গায়ের জোরে নির্বাচন করা যাবে না: মির্জা ফখরুল

“কথা খুব স্পষ্ট, সরকারকে পদত্যাগ করতে হবে এবং সংসদ বিলুপ্ত করতে হবে।”

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2023, 10:38 AM
Updated : 7 May 2023, 10:38 AM

ঐক্যবদ্ধ হয়ে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের আন্দোলনের জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, “আওয়ামী লীগ সরকার যদি ক্ষমতায় থাকে তাহলে নিরপেক্ষ নির্বাচন সম্ভব হবে না। এ কারণেই আমরা বার বার বলছি, সব রাজনৈতিক দলগুলোকে একত্রিত হয়ে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

“গায়ের জোরে, রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে নির্বাচন করা যাবে না।”

রোববার দুপুরে ঠাকুরগাঁও শহরের মির্জা রুহুল আমিন মিলনায়তনে সদর থানা বিএনপির সম্মেলনে একথা বলেন বিএনপি মহাসচিব।

আওয়ামী লীগ সরকার জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, “তারা জনগণের স্বার্থের কথা চিন্তা করে না, জনগণের সমস্ত আশা-আকাঙ্ক্ষা ধ্বংস করে দিয়েছে। এই সরকারকে ক্ষমতায় টিকে থাকতে দেওয়া যায় না।”

বিএনপি নেতা বলেন, “আমাদের কথা খুব স্পষ্ট, আওয়ামী লীগ সরকারকে পদত্যাগ করতে হবে। সংসদকে বিলুপ্ত ঘোষণা করতে হবে এবং নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে।”

সেই সঙ্গে নতুন নির্বাচন কমিশন গঠনের দাবি জানান তিনি।

বিএনপি মহাসচিব বলেন, “বর্তমান নির্বাচন কমিশনের নিরপেক্ষ নির্বাচন করার শক্তি নেই। সুতরাং এই কমিশনকে পরিবর্তন করতে হবে। নতুন নির্বাচন কমিশন গঠন করে সব দলের অংশগ্রহণের মধ্য দিয়ে সকলের কাছে গ্রহণযোগ্য নির্বাচন করতে হবে।”

বর্তমানে দেশ একটি ক্রান্তি লগ্নে উপস্থিত হয়েছে বলে মনে করেন বিএনপির এই নেতা।

তিনি বলেন, “আগামী নির্বাচনেই পরিষ্কার হবে এই দেশে গণতন্ত্র থাকবে নাকি থাকবে না। এই দেশের স্বাধীনতা থাকবে কিনা, মানুষের অধিকার থাকবে কিনা, মানুষ ভোট দিতে পারবে কিনা; এ সবই স্পষ্ট হবে আগামী নির্বাচনে। সে কারণেই আগামী নির্বাচন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠানের ব্যবস্থা করতে হবে।”

সম্মেলনে আরও বক্তব্য দেন ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন।