রাবিতে ছাত্র নির্যাতন: তদন্ত প্রতিবেদন জমা

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ বলছে, তাদের দুজন নেতাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে; লিখিত জবাব পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2023, 07:22 PM
Updated : 28 Feb 2023, 07:22 PM

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের শিক্ষার্থী কৃষ্ণ রায়কে নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি তাদের প্রতিবদেন জমা দিয়েছে।

সোমবার সন্ধ্যায় হল প্রাধ্যক্ষের কাছে প্রতিবেদন জমা দেওয়া হয় বলে জানিয়েছেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন।

অভিযোগ জমা দেওয়ার পর ১৫ ফেব্রুয়ারি এই ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার আহ্বান করা হয়।

তবে ওই তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে পারেনি কমিটি। কমিটি গঠনের ১২ দিন পর প্রতিবেদন জমা দেওয়া হলো।

তদন্ত কমিটির আহ্বায়ক ছিলেন আবাসিক শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক অনুপম হীরা মণ্ডল।

অপর দুই সদস্য হলেন হলের আবাসিক শিক্ষক বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান গফুর ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক তানজিল ভূঞা।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, “আমাদের ওই দুজন নেতাই কারণ দর্শানোর নোটিশের পর লিখিত জবাব দিয়েছেন। বর্তমানে সাধারণ সম্পাদক রাজশাহীর বাইরে রয়েছেন। ফলে তিনি ফিরে এলেই লিখিত জবাব পর্যালোচনা করে এ বিষয়ে আমরা সাংগঠনিকভাবে সিদ্ধান্ত নেব।”

১২ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কৃষ্ণ রায়কে হলের কক্ষে আটকে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ ওঠে ছাত্রলীগের হল শাখার সাধারণ সম্পাদক মো. নাইম আলী, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলাইমানসহ ছাত্রলীগের সাত-আটজন নেতা-কর্মীর বিরুদ্ধে।

এরপর ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও হল প্রাধ্যক্ষের কাছে লিখিত অভিযোগ জমা দেন কৃষ্ণ রায়। অভিযোগে নির্যাতনের পাশাপাশি ওই শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকিও দেওয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।