কুমিল্লার সাবেক এমপি এ বি এম গোলাম মোস্তফার মৃত্যু

৮৮ বছর বয়সী মোস্তফা দীর্ঘদিন ধরে বাধ্যর্কজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 04:41 AM
Updated : 4 Dec 2022, 04:41 AM

কুমিল্লার দেবিদ্বার আসনের সাবেক সংসদ সদস্য, সাবেক মন্ত্রী এ বি এম গোলাম মোস্তফা আর নেই।

শনিবার রাত ৯টার দিকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই আওয়ামী লীগ নেতার মৃত্যু হয় বলে তার ব্যক্তিগত সহকারী আক্তার হোসেন জানান।

৮৮ বছর বয়সী মোস্তফা দীর্ঘদিন ধরে বাধ্যর্কজনিত নানা জটিলতায় ভুগছিলেন। স্ত্রী, এক ছেলে ও এক মেয়েকে রেখে গেছেন তিনি।

সাবেক আমলা গোলাম মোস্তফা এইচ এম এরশাদের সরকারে মন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরে আওয়ামী লীগে যোগ দিয়ে কুমিল্লা-৪ আসনের সংসদ সদস্য হন। আমৃত্যু তিনি কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ছিলেন।

১৯৩৪ সালের ২ ফেব্রুয়ারি দেবিদ্বার উপজেলার বড়শালঘর গ্রামে গোলাম মোস্তফার জন্ম। পূর্ব পাকিস্তানের সাবেক শিক্ষামন্ত্রী, মুসলিম লীগ নেতা মফিজউদ্দীন আহমেদের দ্বিতীয় পুত্র তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর করে ১৯৫৬ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দেন গোলাম মোস্তফা। বাংলাদেশের প্রথম বেতন কমিশনের এই সদস্য সরকারের কয়েকটি দপ্তরে সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

অবসরের পর জাতীয় পর্টিতে যোগ দিয়ে তিনি ১৯৮৮ সালে জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী এবং বন্যা নিয়ন্ত্রণ ও পানি সম্পদ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। সবশেষ ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কুমিল্লার দেবিদ্বার থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, “গোলাম মোস্তফা ছিলেন একজন উদার মনের মানুষ। তার মৃত্যুতে উত্তর জেলা আওয়ামী লীগ তথা বাংলাদেশ আওয়ামী লীগ একজন গুরুত্বপূর্ণ নেতাকে হারিয়েছে।

“তিনি খুবই জনপ্রিয় ছিলেন মানুষের কাছে। তার মৃত্যুতে দেবিদ্বার উপজেলা পরিষদ ও উত্তর জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা গভীরভাবে শোকাহত।”