‘চরাঞ্চলে এক হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপনের পরিকল্পনা করছে সরকার’

প্রতিমন্ত্রী জানান, চলতি অর্থবছরে ২০টি চরে নতুন করে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2023, 12:34 PM
Updated : 27 April 2023, 12:34 PM

চরাঞ্চলে সরকার নতুন করে এক হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপনের পরিকল্পনা করছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

তিনি বলেছেন, “চলতি অর্থবছরে ২০টি চরে নতুন করে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে।”

বৃহস্পতিবার কুড়িগ্রামের ফুলবাড়ী ডিগ্রি কলেজের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, “এ জেলার নদীবেষ্টিত অনেক দ্বীপচরে প্রাথমিক বিদ্যালয় নেই। সরকার শতভাগ শিক্ষার আলো ঘরে ঘরে পৌঁছে দিতে প্রতিটি বিচ্ছিন্ন দ্বীপচরে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের পরিকল্পনা গ্রহণ করছে।“

৫০ বছর পূর্তি অনুষ্ঠানের আহ্বায়ক ও ফুলবাড়ী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিনুল ইসলাম রিজুর সভাপতিত্বে আলোচনা সভায় সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলী, সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু, জসিমিয়া মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবেদ আলী বক্তব্য দেন।

ফুলবাড়ী ডিগ্রি কলেজটি ১৯৭৩ সালের ২৭ এপ্রিল প্রতিষ্ঠিত হয়। সুবর্ণজয়ন্তী উপলক্ষে কলেজ প্রাঙ্গণ থেকে ঘোড়ার গাড়ি সম্বলিত একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে।

দুই দিনব্যাপী অনুষ্ঠানে আলোচনা সভা, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা, ডকুমেন্টরি প্রদর্শন, র‌্যাফেল ড্র এবং ঢাকাস্থ শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।