১২০ কিলোমিটার বেগে ভাঙ্গা থেকে যশোর গেল ট্রেন

রূপদিয়া স্টেশন মাস্টার আইনাল বলেন, নির্বিঘ্নে ট্রায়াল সম্পন্ন হয়েছে।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2024, 10:13 AM
Updated : 30 March 2024, 10:13 AM

ফরিদপুরের ভাঙ্গা থেকে পদ্মা সেতু হয়ে যশোরের রূপদিয়ার উদ্দেশে ছেড়ে গেছে প্রথম ধাপের পরীক্ষামূলক ট্রেন।

শনিবার সকাল ৮টা ৪০ মিনিটে ভাঙ্গা স্টেশন থেকে ছেড়ে আসা পাথর বোঝাই একটি ট্রেনটি ১০টা ৩৫ মিনিটে রূপদিয়া স্টেশনে পৌঁছায় বলে যশোরের রূপদিয়া স্টেশন মাস্টার আইনাল হোসেন জানান।

তিনি বলেন, পরে দুপুরের দিকে যাত্রীবাহী একটি ট্রেন তিনটি বগি নিয়ে ফরিদপুরের ভাঙ্গা স্টেশন থেকে ১০০ কিলোমিটার বেগে যশোরে আসে এবং ১২০ কিলোমিটার বেগে যশোর ছেড়ে যায়।

রূপদিয়া স্টেশন মাস্টার আইনাল বলেন, নির্বিঘ্নে ট্রায়াল সম্পন্ন হয়েছে। রোববারও বিভিন্ন গতিতে এ রুটে পরীক্ষামূলক ট্রেন চলবে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়,পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনতে এই রেলপথ নির্মাণ হচ্ছে।

বাংলাদেশ ও চীনের যৌথ অর্থায়নে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘চায়না রেলওয়ে গ্রুপ’ (সিআরইসি) প্রকল্পটি বাস্তবায়ন করছে। ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ব্রডগেজ রেলপথে কাশিয়ানী এবং যশোরের পদ্মবিলা ও সিঙ্গিয়াতে রেলওয়ে জংশন থাকছে।

এ ছাড়া নগরকান্দা, মুকসুদপুর, মহেশপুর, লোহাগড়া, নড়াইল এবং যশোরের জামদিয়া ও রূপদিয়ায় রেলস্টেশন হচ্ছে।

এ প্রকল্প শেষের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। মাঠপর্যায়ে প্রকল্পটির কাজ শুরু হয়েছিল ২০১৯ সালে। ২০১৬ সালের ৩ মে একনেকে ‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প’ নামে এটির অনুমোদন হয়। এই প্রকল্পের ব্যয় হয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা।