নারায়ণগঞ্জে তিন জায়গায় ‘হাতবোমার বিস্ফোরণ’

বুধবার সন্ধ্যা ৬টা থেকে ৭টার মধ্যে পৃথক তিনটি স্থানে এই ঘটনা ঘটে বলে জানায় পুলিশ।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 07:46 PM
Updated : 30 Nov 2022, 07:46 PM

নারায়ণগঞ্জের তিন থানা এলাকায় মশাল মিছিল থেকে হাতবোমার বিস্ফোরণ হয়েছে বলে পুলিশ জানিয়েছে। 

বুধবার সন্ধ্যা ৬টা থেকে ৭টার মধ্যে পৃথক তিনটি স্থানে এই ঘটনা ঘটে বলে জানায় পুলিশ। 

পুলিশের ভাষ্য, সদর থানার চাষাঢ়ায় উপশহর ডাকঘরের সামনে বঙ্গবন্ধু সড়কে, ফতুল্লা থানা এলাকার কমর আলী স্কুলের সামনে এবং সিদ্ধিরগঞ্জ থানার মৌচাক এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মশাল মিছিল করে হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। 

সদর মডেল থানার ওসি আনিচুর রহমান মোল্লা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সন্ধ্যা ৬টা থেকে ৭টার মধ্যে চাষাঢ়ায় উপশহর ডাকঘরের সামনে বঙ্গবন্ধু সড়কে একদল লোক মশাল মিছিল করে। মিছিল থেকে ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে মশাল ও বিস্ফোরিত ককটেলের অংশ আলামত হিসেবে জব্দ করেছে।” 

ওসি বলেন, “নাশকতা করে জনমনে ত্রাস সৃষ্টির উদ্দেশ্যে বিএনপি ও অঙ্গসংগঠনের লোকজনই এই ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করছি। শহরে তাদের কর্মসূচি ছিল। এই কারণে পুলিশও মোতায়েন ছিল। পুলিশ সরিয়ে নেওয়ার আধ ঘণ্টার মধ্যে ককটেল [হাতবোমা] বিস্ফোরণের এই ঘটনা ঘটে। বিষয়টি তদন্তনাধীন রয়েছে। এই বিষয়ে খোঁজখবর নিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।” 

ঘটনাস্থলের পাশে বঙ্গবন্ধু সড়কের ফুটপাতের উপর জুতা বিক্রি করা হকার মো. বাবুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মাগরিবের আযানের কিছুক্ষণ পরে রাস্তায় টায়ার ফাটার মতো শব্দ শুনছি। এরপর কয়েকজনকে দৌড়াদৌড়ি করতে দেখছি। পরে এইখানে পুলিশ আইসা কিছুক্ষণ ছিল, কী কী যেন রাস্তা থেকে নিয়ে চইলা গেছে। বেচাকেনা করতেছিলাম, ভালো করে দেখি নাই।”

প্রায় একই সময়ে সিদ্ধিরগঞ্জ থানা এলাকার মৌচাক এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মশাল মিছিল, হাতবোমার বিস্ফোরণ ও সড়কে আগুন জ্বালিয়ে যান চলাচল বাধা সৃষ্টির ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন ওই থানার ওসি মশিউর রহমান। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “সন্ধ্যা ৬টার কিছুক্ষণ পরে খালেদা জিয়া (বিএনপি চেয়ারপারসন) ও তারেক জিয়ার (ভারপ্রাপ্ত চেয়ারম্যান) নামে শ্লোগান দিয়ে একদল ব্যক্তি মশাল মিছিল করে। তারা সড়কে টায়ার পুড়িয়ে এবং ককটেল বিস্ফোরণ ঘটিয়ে যান চলাচলে বিঘ্ন ঘটায়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মশালের জন্য ব্যবহৃত লাঠি, টিনের কৌটা, বিস্ফোরিত ককটেলের অংশবিশেষ জব্দ করেছে।” 

সন্ধ্যায় ফতুল্লা মডেল থানার সস্তাপুর এলাকায় কমর আলী স্কুলের সামনেও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটানো হয়েছে বলে জানান ওই থানার ওসি রিজাউল হক দিপু।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সন্ধ্যা ৬টার দিকে মশাল মিছিল ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে পুলিশ আলামত জব্দ করেছে। এই ঘটনা কারা ঘটিয়েছে তা খোঁজখবর করা হচ্ছে। পরবর্তীতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।” 

এদিকে রাত পৌনে ১০টায় এই তিন ঘটনাতে কেউ আটক নেই বলে জানান তিন থানার ওসি। 

গত ১২ দিনে নারায়ণগঞ্জের সাতটি থানায় বিএনপি ও সহযোগী সংগঠনের বিরুদ্ধে নাশকতা ও ভাঙচুরের অভিযোগে সাতটি মামলা হয়েছে। সাতটি মামলার মধ্যে দুটির বাদী ছাত্রলীগের দুই কর্মী, একটি মামলার বাদী শ্রমিক লীগ নেতা এবং বাকি চারটি মামলার বাদী পুলিশ। ওইসব মামলায় বিএনপি ও সহযোগী সংগঠনের পাঁচ শতাধিক নেতা-কর্মীকে আসামি করা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক