ইট ফেলে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধের চেষ্টা

সকালে সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের পারাইরচকে একটি খাদ্যপণ্যবাহী পিকআপ ভ্যানে আগুন দেওয়ার ঘটনা ঘটে, পুলিশ দুজনকে আটক করে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 11:41 AM
Updated : 5 Nov 2023, 11:41 AM

বিএনপি-জামায়াতের ডাকা দ্বিতীয় দফার ৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিনে সিলেটের বিভিন্ন স্থানে পিকেটিং হয়েছে।

সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার মো. আজবাহার আলী শেখ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সিলেটের কয়েকটি স্থানে বিক্ষিপ্তভাবে পিকেটিং করেছে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। তবে এখন পর্যন্ত নগরীতে অপ্রীতিকর কিছু ঘটেনি। মহাসড়কসহ নগরের বিভিন্ন স্থানে পুলিশের নজরদারি রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল সাড়ে ৭টার দিকে দক্ষিণসুরমা উপজেলা বিএনপি ও জেলা স্বেচ্ছাসেবক দলের ১৫ থেকে ২০ নেতাকর্মী ঢাকা-সিলেট মহাসড়কের লালাবাজার ভরাউট এলাকায় ইট ফেলে সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা করেন। তারা আধঘণ্টা অবস্থান করে মহাসড়ক ত্যাগ করেন।

সকাল ৭টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত সিলেট নগরীর নাইওরপুল-কুমারপাড়া সড়কে পিকেটিংয়ের পাশাপাশি বিক্ষোভ মিছিল করে বিএনপি ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা।

সকালে শাহপরাণ বাইপাস এলাকায় পিকেটাররা গাড়ি ভাঙচুর শুরু করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে নেতাকর্মীরা পালিয়ে যান।

এ ছাড়া সকাল সাড়ে ১০টার দিকে সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের পারাইরচকে একটি খাদ্যপণ্যবাহী পিকআপ ভ্যানে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।  

সিলেটের মোগলাবাজার থানার ওসি এস এম মাইন উদ্দিন বলেন, ভ্যানে আগুনের ঘটনায় পুলিশ দুজনকে আটক করেছে। বাকিদের ধরতে অভিযান চলছে।

সিলেট-জকিগঞ্জ আঞ্চলিক মহাসড়কের মানিকপুর ও কাজলশাহ এলাকায় সকালে বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা গাছের ডালে আগুন ধরিয়ে পিকেটিং করেন।

সকালে গোয়াইনঘাট উপজেলার জাফলং এলাকায়ও একটি অটোরিকশা ভাঙচুর করেন পিকেটারেরা।

অবরোধ কর্মসূচি ঘিরে সিলেটে নাশকতা ঠেকাতে মাঠে রয়েছে পুলিশ, বিজিবি ও র‌্যাব।

ভোর থেকেই নগরীর বিভিন্ন সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর টহল দেখা গেছে।

তবে রোববার সকালে দূরপাল্লার কোনো যাত্রীবাহী বাস সিলেট থেকে ছেড়ে যায়নি। তবে নগরীতে সিএনজিচালিত অটোরিকশা, মালবাহী গাড়ি, ব্যক্তিগত গাড়ি ও রিকশা চলাচল করতে দেখা যায়।

দুদিনের অবরোধ কর্মসূচি সম্পর্কে জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী বলেন, “বিএনপি জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনতে আন্দোলন করছে। বর্তমান সরকার পদত্যাগ না করা পর্যন্ত দেশের মানুষের স্বার্থে আন্দোলন চলবে। সিলেটে বিএনপি শান্তিপূর্ণভাবে অবরোধ কর্মসূচি করছে। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে ছাড়া দেশে কোনো পাতানো নির্বাচন হতে দেওয়া হবে না।”