অপরাধী শনাক্তে নোয়াখালীতে এনআইডি তথ্যযুক্ত সিসি ক্যামেরা

অপরাধ নিয়ন্ত্রণ ও শনাক্তকরণে প্রযুক্তিকে কাজে লাগাতে এই পদক্ষেপ নেওয়ার কথা জানায় পুলিশ।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 02:11 PM
Updated : 29 Sept 2022, 02:11 PM

নোয়াখালী জেলার গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে এনআইডি তথ্যসম্বলিত দেড়শতাধিক অত্যাধুনিক সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে; যার সাহায্যে অপরাধী শনাক্ত সহজ হবে বলে পুলিশের ভাষ্য।

বুধবার দুপুরে জেলা সদরের সুধারাম থানায় এর ‘কন্ট্রোল মনিটরিং সেন্টারের’ আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন।

এসব ক্যামেরায় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বরসহ বিভিন্ন তথ্য যুক্ত থাকায় অপরাধীদের দ্রুত শনাক্ত করা যাবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম জানান, সিসি ক্যামেরা কন্ট্রোল মনিটরিং সেন্টারের মাধ্যমে জেলার সরকারি বেসরকারি স্থাপনাসমূহে স্থাপিত সিসি ক্যামেরাগুলো পর্যবেক্ষণ করা হবে। এ ছাড়া জেলার বিভিন্ন স্থানে নতুন করে স্থাপতি ১৬০টি সিসি ক্যামেরার মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে অপরাধীদের আইনের আওতায় আনা সম্ভব হবে।

সুধারাম মডেল থানার পাশাপাশি বেগমগঞ্জ মডেল থানায় এ সিসি ক্যামেরা কন্ট্রোল মনিটরিং সেন্টার উদ্বোধন করা হয়েছে বলে তিনি জানান।

সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আকরামুল হাসান জানান, জাতীয় পরিচয়পত্র আছে এমন কোনো ব্যক্তি এই ক্যামেরার সামনে এলে তার পরিচয় প্রকাশ করা হবে এবং নিয়ন্ত্রণ ক্ষ থেকে তা জানা যাবে। এ ছাড়া যার জাতীয় পরিচয়পত্র নেই তার শারীরিক গঠনের বিবরণ জানিয়ে দেওয়া হবে।

প্রধান অতিথির বক্তব্যে ডিআইজি আনোয়ার হোসেন বলেন, অপরাধ নিয়ন্ত্রণ ও শনাক্তকরণে প্রযুক্তির ব্যবহার কাজে লাগাতে হবে। একই সঙ্গে তথ্য যাচাই-বাছাই করতে হবে।

এ সময় ডিআইজি বলেন, “ফেইসবুকে কিছু দেখলে অনেকেই না বুঝে ঝাঁপিয়ে পড়ে; নানা কথাবার্তা বলে। গুজবে কান দেবেন না। আমাদের প্রতি আস্থা রাখুন। আমরা সত্য বের করে আনব।

তিনি ফেইসবুকে গুজবসহ নানা মিথ্যার বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানান।

আসন্ন দুর্গা পূজায় সম্প্রদায়িক সম্প্রীতির রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “গত বছর কুমিল্লার ঘটনায় নোয়াখালীতে যা ঘটেছে তা আমরা কল্পনাও করি নাই। নোয়াখালী প্রাচীন সম্প্রীতির জনপদ। সব ধর্মের মানুষ এ বছর সুন্দরভাবে ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করবে এই প্রত্যাশা করি। জেলাজুড়ে গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। আশা করি অপরাধী শনাক্তকরণে কার্যকরী পদক্ষেপ হবে।”

পুলিশ সুপার মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্লা খান সোহেল, সদর উপজেলা চেয়ারম্যান একেএম শামছুদ্দিন জেহান। 

আরও পড়ুন 

Also Read: নোয়াখালীতে স্কুলছাত্রীকে হত্যা: গৃহশিক্ষকের জবানবন্দি

Also Read: নোয়াখালীতে স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যায় গৃহশিক্ষক রিমান্ডে

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক