প্রতীক পেয়ে সাকিব বললেন, এবার ‘দেবার পালা’

“বড় চ্যালেঞ্জ ভোটারদের ভোটদানে আগ্রহ তৈরি করা। বড় দায়িত্ব হল তারা যেন ৭ তারিখে কেন্দ্রে গিয়ে ভোট দেন সেটি দেখা।”

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2023, 07:25 AM
Updated : 18 Dec 2023, 07:25 AM

দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটারদের ভোটদানে আগ্রহী করার কাজটিকেই সবচেয়ে ‘বড় চ্যালেঞ্জ’ হিসেবে দেখছেন মাগুরা-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ক্রিকেটার সাকিব আল হাসান।

মাগুরা থেকে আর পাওয়ার কিছু নেই মন্তব্য করে বিশ্বসেরা এই অলরাউন্ডার বলেছেন, এবার তার ‘দেবার পালা’। ভোটে জয় পেলে সেই চেষ্টাই তিনি করবেন।

জনপ্রতিনিধি নির্বাচিত হতে পারলে সবার ভালো পরামর্শ মাথায় নিয়ে শহরের উন্নয়নে প্রয়োজনীয় সব কিছু করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন ক্রিকেটের মাঠ রাজনীতিতে আসা এই তারকা।

সোমবার রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে নৌকা প্রতীক বুঝে নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন সাকিব। প্রচারে নেমে নির্বাচনি বিধি মেনে চলতে কর্মী-সমর্থকদের প্রতি আহ্বান জানান তিনি।

সোমবার সকাল ১০টার দিকে রিটার্নিং কর্মকর্তা, মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগের কার্যালয়ে মাগুরা-১ ও ২ আসনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের কার্যক্রম শুরু হয়। সাকিবকে তার নৌকা প্রতীক বুঝিয়ে দেন রিটার্নিং কর্মকর্তা।

সাকিব ছাড়াও মাগুরার দুটি আসন থেকে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বাংলাদেশ কংগ্রেস, বিএনএফ, বাংলাদেশ সুপ্রিম এবং ও তৃণমূল বিএনপির মোট ১০ জন প্রার্থীর প্রতীক বরাদ্দ করেন রিটার্নিং কর্মকর্তা।

প্রতীক পেয়ে এখন আনুষ্ঠানিক প্রচারে নামবেন প্রার্থীরা; ৭ জানুয়ারি ভোটের আগে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে এই প্রচার পর্ব।

প্রতীক পাওয়ার পর ভোটের মাঠে কোন কোন বিষয়কে চ্যালেঞ্জ মনে করছেন– এমন প্রশ্নে সাকিব বলেন, “সবই আমার জন্য নতুন এবং চ্যালেঞ্জিং। দলের সবার কাছ থেকে পূর্ণ সহযোগিতা পাচ্ছি। আমার কাজও সহজ হয়ে যাচ্ছে। তবে বড় চ্যালেঞ্জ ভোটারদের ভোটদানে আগ্রহ তৈরি করা। বড় দায়িত্ব হল তারা যেন ৭ তারিখে কেন্দ্রে গিয়ে ভোট দেন সেটি দেখা। আমাদের সবারই চেষ্টা থাকবে যেন আমরা সুষ্ঠু নির্বাচন করতে পারি।“

এ আসনের প্রতিদ্বন্দ্বী চার প্রার্থীকেই ‘যোগ্য’ বলে মনে করেন সাকিব। তিনি বলেন, “ভোটাররা যাকে নির্বাচিত করবেন, তারই কাজ করার সুযোগ থাকবে । তারা যাকে ইচ্ছা ভোট দেবেন, তারা ঠিক করবেন তাদের জন্য আগামী ৫ বছরে কে কাজ করবেন। তবে আমি আশা করব আমাকে যেন ভোট দেওয়া হয়। সেটি না হলেও আপত্তি নেই। আমি চাই তারা যেন ভোট দিয়ে তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন। এবং এমন একজন জনপ্রনিধিতে নির্বাচিত করেন, যিনি তাদের হয়ে কাজ করতে পারেন।“

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সাকিব বলেন, “মাগুরা থেকে এত কিছু পেয়েছি যে আর পাওয়ার কিছু নাই, এখন যদি দিতে পারি সেটা আমার ভালো লাগবে, যদি সুযোগ পাই আমার পক্ষে যতটা সম্ভব কাজ করব। আমাকে সুযোগ দেওয়া হলে, সমস্যা বুঝে সবার সঙ্গে কথা বলে, পরামর্শ নিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে মাগুরাকে উন্নয়নের পথে নিয়ে যাব।“

ক্ষমতাসীন দল থেকে ভোটে দাঁড়ানোর টিকেট পেয়ে, প্রচার শুরুর নির্দিষ্ট তারিখের আগেই নির্বাচনি এলাকায় গিয়ে জনসংযোগ ও শোভাযাত্রা করেছিলেন সাকিব। সে কারণে নির্বাচনি বিধি ভঙ্গের অভিযোগে তাকে তলব করেছিল কমিশনের অনুসন্ধান কমিটি। পরে মাগুরার প্রধান যুগ্ম জেলা ও দায়রা জজ সত্যব্রত শিকদারের আদালতে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দিতে হয় সাকিবকে।

সাংবাদিকরা ওই প্রসঙ্গ তুলে সাকিবের কাছে জানতে চান, এখন প্রচারে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা পেয়ে তিনি কী কী করবেন?

এবারে আর সেই ঘটনার পুনরাবৃত্তি হবে না জানিয়ে সাকিব বলেন, “স্বাধীনতা নয়, এখনো প্রচারের ক্ষেত্রে নিয়ম বিধি আছে, সেগুলো মেনে চলবে হবে। সে সবের ব্যত্যয় হলে সমস্যা হতে পারে, চেষ্টা করব মেনে চলার।“

কর্মী-সমর্থকদের উদ্দেশে সাকিব বলেন, “কেউ যেন উৎসাহী হয়ে কিছু না করেন সেই অনুরোধ থাকল, আমরা আমাদের জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করব নির্বাচনি বিধি মেনে চলার। দলের নির্দেশ মোতাবেক সর্বোচ্চ কাজ করব।“

প্রতীক বরাদ্দের পর রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের বাইরে কালো গাড়িতে করে সাকিব যখন ফিরে যাচ্ছিলেন, তখন তাকে ঘিরে ধরেন উপস্থিতরা। তার সঙ্গে সেলফি তোলার এবং ভিডিও করারও চেষ্টা চলে।

কার কী প্রতীক

মাগুরা-১ আসন থেকে ‘নৌকা’র সাকিব আল হাসান ছা্ড়া, ‘লাঙ্গল’ প্রতীক পেয়েছেন সিরাজুস সায়েফিন সইফ, ‘ডাব’ প্রতীক পেয়েছেন বাংলাদেশ কংগ্রেসের কাজী রেজাউল হোসেন।

এছাড়া বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ এর প্রার্থী মোতাসিম বিল্লা পেয়েছেন ‘টেলিভিশন’; তৃণমূল বিএনপির সঞ্জয় কুমার রায় রনি ‘সোনালী আঁশ’ প্রতীক পেয়েছেন।

মাগুরা-২ আসন থেকে নৌকা প্রতীক পেয়েছেন আওয়ামী লীগের বীরেন শিকদার, লাঙ্গল পেয়েছেন জাতীয় পার্টির প্রার্থী মুরাদ আলী।

এছাড়া বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী কাজী রেজাউল হোসেন পেয়েছেন ‘ডাব’; বাংলাদেশ সুপ্রিম পাটির মো. আছাদুজ্জামানকে দেওয়া হয়েছে ‘একতারা’ এবং তৃণমূল বিএনপির আখিদুল ইসলাম ‘সোনালী আঁশ’ প্রতীক পেয়েছেন।

আরও পড়ুন:

Also Read: নির্বাচনি আইনের প্রতি আমি শ্রদ্ধাশীল: অনুসন্ধান কমিটিকে সাকিব

Also Read: আচরণবিধি ভঙ্গ: সাকিবকে ডেকেছে অনুসন্ধান কমিটি

Also Read: নৌকার টিকেট পেলেন ক্রিকেটার সাকিব, চিত্রনায়ক ফেরদৌস

Also Read: বছরে ‘সাড়ে ৫ কোটি টাকা’ আয় করেন সাকিব