প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দিলেন ইমরান

কুমিল্লা সিটি নির্বাচনে মেয়রের পদ থেকে অবশেষে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী পারভেজ খান ইমরান।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2022, 11:00 AM
Updated : 27 May 2022, 05:41 AM

একই সঙ্গে তিনি নৌকার প্রার্থী আরফানুল হক রিফাতকে সমর্থনেরও ঘোষণা দিয়েছেন।

এর আগে কেন্দ্রীয় নেতৃত্ব ইমরানের ‘বসে যাওয়ার’ কথা জানালেও ইমরান ঢাকা থেকে ফিরে বুধবার বলেছিলেন, তিনি কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি। সে সময় তিনি বিষয়টি ভেবে দেখবেন বলে জানান। এর একদিন পরই তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন।

বৃহস্পতিবার বেলা ৩টার দিকে কুমিল্লা চেম্বার অব কমার্সের অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন।

ইমরান বলেন, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তার এই সিদ্ধান্ত।

“আমি নিজের ইচ্ছায় নির্বাচনে আসিনি। আমার নেতাকর্মীদের কারণে ও কুমিল্লার ২৭টি ওয়ার্ডের মানুষের দিকে চেয়ে নির্বাচনে এসেছি। তারা অতিষ্ঠ হয়ে এখন পরিবর্তন চায়। তাই নির্বাচনের জন্য আমার সকল প্রস্তুতি ছিল। কিন্তু আমরা সবাই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার রাজনীতি করি। আমরা তার নৌকার বিরুদ্ধে যেতে পারি না। নেত্রীর নির্দেশ অমান্য করার মত সাহস আমার নেই। তাই নেত্রীর নির্দেশে নির্বাচন থেকে সরে দাঁড়ালাম।”

ইমরান আরও বলেন, “আমি আমার সমল নেতাকর্মীকে বলব, আপনারা নৌকার পক্ষে কাজ শুরু করেন। আমিও মাননীয় প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দিতে কাজ শুরু করছি। কারণ নৌকা কোনো ব্যক্তির না, নৌকা আমাদের বঙ্গবন্ধুর প্রতীক, নৌকা শেখ হাসিনার প্রতীক।

তবে ইমরান অভিযোগ করেছেন, “যারা নৌকা পেয়েছে, তারা আমাদের কোনো নেতাকর্মীকে নির্বাচন পরিচালনা কমিটিতে রাখেনি। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, তারা আমাকে ডাকুক বা না ডাকুক, আমরা নৌকার পক্ষেই মাঠে আছি।”

ইমরান কুমিল্লার আওয়ামী লীগ নেতা আফজল খানের ছেলে। কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি ইমরান কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য।

মনোনয়নপত্র জমার শেষ দিনে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাতের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় নাম লেখান একই দলের নেতা মাসুদ পারভেজ খান ইমরান।

রিফাত কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদে রয়েছেন। তিনি কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের অনুগত বলে সবার কাছে পরিচিত।

আর ইমরান কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য। প্রয়াত আওয়ামী লীগ নেতা আফজল খানের ছেলে হিসেবে প্রভাবশালী। তাছাড়া কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি ইমরান।

আফজল খানের আরেক সন্তান আঞ্জুম সুলতানা সীমা সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য। তিনি গতবার আওয়ামী লীগের মেয়র প্রার্থী হয়ে বিএনপির মনিরুল হক সাক্কুর কাছে হারেন। এবার বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় সাক্কু দল ত্যাগ করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদের জন্য লড়ছেন।