বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

বেনাপোল বন্দরে অস্ত্রসহ আটক একটি পণ্যবাহী ভারতীয় ট্রাক ফেরত দেওয়ার দাবিতে ওপারের পেট্রাপোল বন্দর ব্যবহারকারীররা গত দুদিন ধরে আমদানি-রপ্তানি বন্ধ রেখেছে।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2017, 02:39 PM
Updated : 1 Dec 2017, 02:39 PM

বৃহস্পতিবার ও শুক্রবার বেনাপোল বন্দরে ভারতের পেট্রাপোল বন্দর হয়ে কোনো পণ্যচালান আসেনি।

বেনাপোল চেকপোস্ট কাস্টমসের রাজস্ব কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, কোনো রকম পূর্ব ঘোষণা ছাড়াই ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারীরা বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে। 

পেট্রাপোল স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, “বেনাপোল বন্দর এলাকায় থাকা একটি রপ্তানি পণ্যবাহী ট্রাকের ত্রিপলের ভিতর কে বা কারা ষড়যন্ত্র করে একটি অস্ত্র রেখে খবর দিলে কাস্টমস কর্তৃপক্ষ পুলিশ নিয়ে সেটা উদ্ধার করে এবং ট্রাকটি আটক করে। বর্তমানে ট্রাকটি পুলিশ হেফাজতে রয়েছে।

“ভারতীয় ট্রাকটি আটকে রাখার প্রতিবাদে দুদেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ করে দেওয়া হয়েছে। ট্রাকটি ফেরত না পাওয়া পর্যন্ত সকল প্রকার আমদানি-রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”
বেনাপোল শুল্কভবনের ডেপুটি কমিশনার মারুফুর রহমান জানান, গত ৮ নভেম্বর বেনাপোল বন্দর ট্রাক টার্মিনালে রাখা ভারতীয় একটি পণ্যবাহী ট্রাক থেকে একটি ওয়ান স্যুটার গান জব্দ করা হয়। এ ঘটনায় মামলা হলে বেনাপোল পোর্ট থানা পুলিশ ভারতীয় ট্রাকটি আটক করে থানা হেফাজতে রেখেছে। ওই সময় ট্রাকের চালক ও খালাসি পালিয়ে যায়।

আমদানি-রপ্তানি বন্ধ থাকায় দুদেশের বন্দর এলাকায় শতশত পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে।

আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরের পণ্য খালাসসহ অন্যান্য কাজকর্ম স্বাভাবিক রয়েছে।