রাজশাহীতে গরমে হাঁসফাঁস

এ অঞ্চলে তাপমাত্রা দিন দিন বাড়তে থাকবে বলে জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2024, 12:07 PM
Updated : 2 April 2024, 12:07 PM

রাজশাহী জেলার ওপর দিয়ে বইছে মৃদু তাপপ্রবাহ; ফলে তাপমাত্রা বাড়ায় গরমে হাঁসফাঁস করছেন সাধারণ মানুষ। 

মঙ্গলবার জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় বলে রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান।  

কয়েক দিন আগেও রাজশাহীর আবহাওয়া ছিল এই শীত; এই গরম। তাপমাত্রা উঠানামা করত ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। 

শনিবার দিবাগত রাতেও ১ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ায় তাপমাত্রা ২২ ডিগ্রিতে নেমে আসে। তারপর থেকেই ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে। 

থার্মোমিটারের পারদ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলে। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। 

সরেজমিনে দেখা যায়, তাপমাত্রা বাড়ায় সূর্যের উত্তাপ আগুন ঝরাচ্ছে প্রকৃতিতে। বাইরে বের হওয়ার সময় অনেকেই ছাতা নিয়ে বের হচ্ছেন। শ্রমিকদের তীব্র রোদে গামছা মাথায় দিয়ে কাজ করতে দেখা গেছে। 

অনেকেই সূর্যের তীব্রতা থেকে বাঁচতে গাছগাছালির নিচে আশ্রয় নিচ্ছেন। তবে তাপপ্রবাহে সব থেকে বেশি কষ্টে আছেন রোজাদাররা। 

রাজশাহী আবহাওয়া কর্মকর্তা রহিদুল বলেন, সোমবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলের একদিনের ব্যবধানে কিছুটা কমে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর রোববার ছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। 

তবে এ অঞ্চলে তাপমাত্রা দিন দিন বাড়তে থাকবে; বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যাওয়ায় তাপমাত্রা বাড়ছে বলে জানান তিনি। 

ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, এ বছর শীতকাল ছিল দীর্ঘায়িত। অন্যান্য বার মার্চের শুরুতে গরম পড়লেও এবার একমাস পেরিয়ে এপ্রিলে শুরু হল। এ বছরও তাপমাত্রা গত বছরের মত ৪০ ডিগ্রির কোঠায় থাকবে বলে মনে করছে আবহাওয়া অফিস।