নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

শ্রমিকরা আরও বলেন, এমনিতেই তাদের বেতন কম, সেটাও সময় মত দেওয়া হয় না।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 04:34 AM
Updated : 5 March 2024, 04:34 AM

নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে গাজীপুরের শ্রীপুরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি স্পিনিং মিলের শ্রমিকরা। 

মঙ্গলবার সকালে তাদের বিক্ষোভের কারণে প্রায় দেড় ঘণ্টা যান চলাচল বন্ধ থাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের দুপাশে দীর্ঘ যানজট তৈরি হয়।

মাওনা হাইওয়ে থানার এসআই ইসমাইল হোসেন বলেন, ভোর সাড়ে ৬টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার এলাকায় অবরোধ করেন জমজম স্পিনিং মিলস লিমিটেড কারখানার শ্রমিকরা। পরে ৮টার দিকে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয় পুলিশ। 

আন্দোলনরত শ্রমিকরা নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবির পাশাপাশি নির্দিষ্ট সময়ে বেতন পরিশোধের দাবিও জানিয়েছেন।

বিক্ষুদ্ধ শ্রমিকদের একজন বলেন, আশপাশের সব কারখানায় বেতন বাড়িয়েছে। কিন্তু তাদের বেতন সাত হাজার টাকাই রয়ে গেছে। পাশের স্টিকার ম্যান কারখানার বেতন সাড়ে ৯ হাজার, ডাচ বাংলা কারখানায় সাড়ে ৯ হাজার টাকা বেতন। 

তিনি বলেন, এমনিতেই তাদের বেতন কম, সেটাও সময় মত দেওয়া হয় না। মাসের ১২ তারিখের আগে বেতন দেওয়া হয় না। বেশিরভাগ সময়ই দেওয়া হয় ১৬ তারিখের পর।

কারখানার অপারেটর পদে কাজ করা জুনায়েদ সাংবাদিকদের বলেন, “আমরা নতুন কাঠামোতে বেতনের দাবি জানিয়ে একাধিকবার কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলেও কোনো সাড়া দিচ্ছে না। তাই বাধ্য হয়েই আন্দোলনে নেমেছি।” 

মঙ্গলবার ভোরে শ্রমিকরা আন্দোলনে যাওয়ার পরপরই শিল্প পুলিশ, থানা পুলিশ ও মাওনা হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। তারা শ্রমিকদের বুঝিয়ে সাড়ে ৭টার দিকে মহাসড়ক থেকে সরিয়ে নেওয়ার কিছু সময়ের মধ্যে শ্রমিকরা ফের মহাসড়কে অবরোধ তৈরি করেন। 

এসআই ইসমাইল হোসেন জানান, পরে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করার আশ্বাসে সকাল ৮টায় শ্রমিকদের বুঝিয়ে কারখানার ভেতর নেওয়া হয়েছে। 

এ বিষয়ে চেষ্টা করেও কারখানা কর্তৃপক্ষের কোনো বক্তব্য জানা যায়নি।