চাঁদপুরে মেঘনায় জাটকা ধরায় ২৬ জেলের কারাদণ্ড

এক জনকে ৫০০ টাকা জরিমানা এবং দুজন কিশোর হওয়ায় তাদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2024, 03:51 PM
Updated : 29 Feb 2024, 03:51 PM

চাঁদপুরের মেঘনা নদীতে নিষিদ্ধ জাল দিয়ে জাটকা ধরার দায়ে আটক ২৯ জেলের মধ্যে ২৬ জনকে ১৫ দিন করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। 

এ ছাড়া এক জনকে ৫০০ টাকা জরিমানা ও দুইজন কিশোর হওয়ায় তাদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানান চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম। 

বৃহস্পতিবার চাঁদপুর জেলা টাস্কফোর্সের অভিযানে আটক জেলেদের এ দণ্ড দেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম রেশমা খাতুন।

দণ্ড পাওয়াদের অধিকাংশ জেলে মেঘনা নদীর পশ্চিমে সদর উপজেলার রাজরাজেশ্বর এলাকার বাসিন্দা।

মৎস্য কর্মকর্তা তানজিমুল ইসলাম বলেন, বুধবার রাত ১০টা থেকে ভোর পর্যন্ত মেঘনা নদীর রাজরাজেশ্বর, মোলহেড, বহরিয়া, হরিনা, আলুবাজার, হাইমচরের কাটাখালি ও ইশানবালা এলাকায় অভিযান পরিচালনা করা হয়। 

অভিযানে ২৫ হাজার মিটার কারেন্ট জাল, দুই হাজার মিটার চরঘেরা জাল, দুটি মাছ ধরার নৌকা জব্দের পাশাপাশি ২৯ জেলেকে আটক করা হয় বলে তিনি জানান।

পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক জেলেদের সাজা দিলে তাদের কারাগারে পাঠানো হয়; আর জব্দ করা জাল পুড়িয়ে নষ্ট করা হয় বলে জানান এ মৎস্য কর্মকর্তা।

অভিযানে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের উপপ্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ চৌধুরী, সহকারী প্রকল্প পরিচালক মো. সুলতান মাহমুদ, হাইমচর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. মাহবুব রশীদ, ইলিশ উন্নয়ন প্রকল্পের সহকারী মৎস্য কর্মকর্তা এস এম মুশফিকুর রহমান, ক্ষেত্র সহকারী মো. জামিল হোসেন, মতলব দক্ষিণ উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী ইজাজ মাহমুদসহ কোস্ট গার্ড ও হাইমচর আউট পোস্টের সদস্যরা সহযোগিতা করেন।