ডাকাতির মামলায় যাবজ্জীবন সাজার ৩৩ বছর পর গ্রেপ্তার

শফিকুল ‘আগুন পাগলা’ হিসেবে পরিচয় দিয়ে বিভিন্ন মাজারে ভক্তিমূলক গানের দলে নিয়মিত অংশগ্রহণ করতেন ।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2023, 12:37 PM
Updated : 6 Jan 2023, 12:37 PM

গ্রেপ্তার এড়াতে নাম, বাবার নাম, ঠিকানা বদলে জাতীয় পরিচয়পত্র তৈরি করেও বাঁচতে পারলেন না যাবজ্জীবন সাজা পাওয়া এক আসামি। দীর্ঘ ৩৩ বছর পালিয়ে থাকার পর অবশেষে তাকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

শুক্রবার ভোরে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ পুল এলাকায় মেয়ের বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে র‌্যাব। 

টাঙ্গাইল র‌্যাব-১৪ এর তিন নম্বর কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের জানান, গ্রেপ্তার শফিকুল ইসলাম টাঙ্গাইলের বাসাইল উপজেলার গিলাবাড়ি গ্রামের মুকছেদ আলীর ছেলে।

বাসাইল থানায় ১৯৮৪ সালের ২৯ সেপ্টেম্বর শফিকুলের বিরুদ্ধে একটি ডাকাতি মামলা করা হয়। এরপর থেকেই তিনি পলাতক ছিলেন। তার অনুপস্থিতিতেই ১৯৮৯ সালে শফিকুলকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেন আদালত।

প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব কমান্ডার জানান, রায়ের খবর পেয়ে শফিকুল নিজের নাম পরিবর্তন করে নাম রাখেন মো. হেলাল উদ্দিন চিশতী। তিনি পিতার নাম মুকছেদ আলীর পরিবর্তে মোসলেম উদ্দিন চিশতী ব্যবহার করে একটি জাতীয় পরিচয় পত্র তৈরি করেন। আর সেখানে প্রকৃত ঠিকানাও পরিবর্তন করা হয়। 

এভাবেই তিনি নিজের আসল পরিচয় গোপন করে দেশের বিভিন্ন স্থানে বসবাস শুরু করেন এবং বিভিন্ন মাজারে ভক্তিমূলক গানের দলে নিয়মিত অংশগ্রহণ করতেন। এ কারণে মাজার এলাকাগুলোতে তিনি নিজেকে ‘আগুন পাগলা’ হিসেবে পরিচয় দিতেন।

পরে গোপন সংবাদ ভিত্তিতে শুক্রবার ভোরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। 

জিজ্ঞাসাবাদে শফিকুল তার আসল পরিচয় গোপন করে ভুয়া নাম ঠিকানা ব্যবহার করে জাতীয় পরিচয়ত্র তৈরির কথা স্বীকার করেছেন। 

বিকালে শফিকুলকে বাসাইল থানায় হস্তান্তর করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানান র‌্যাব কমান্ডার।