বিদেশ থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে ফরিদপুরের আদালতে সাক্ষ্য

২০১০ সালে বিচারক হারুন-অর-রশীদ দুটি ডাকাতির মামলায় ১৬৪ ধারায় দুই আসামির জবানবন্দি নথিভুক্ত করেন।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2024, 12:28 PM
Updated : 25 Feb 2024, 12:28 PM

ফরিদপুরে দুটি মামলার জবানবন্দি গ্রহণকারী বিচারক বিদেশ থেকে ভার্চুয়ালি শুনানিতে যুক্ত হয়ে সাক্ষ্য দিয়েছেন। 

রোববার ফরিদপুরের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ শিহাবুল ইসলামের আদালতে এই সাক্ষ্যগ্রহণ হয় বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী সানোয়ার হোসেন জানান। 

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থানরত জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হারুন-অর-রশীদ এদিন দুই মামলায় তার সাক্ষ্য দেন। জামিনে থাকা দুই মামলার দুই আসামির পাশাপাশি দুই পক্ষের আইনজীবীরা এসময় আদালতে ছিলেন। 

রাষ্ট্রপক্ষের আইনজীবী সানোয়ার হোসেন বলেন, হারুন অর রশিদ ২০০৯-২০১০ সালে বিচারিক হাকিম হিসেবে ফরিদপুরে কর্মরত ছিলেন। ২০১০ সালে তিনি নগরকান্দা ও মধুখালী থানার দুটি ডাকাতির মামলায় ১৬৪ ধারায় দুই আসামির জবানবন্দি নথিভুক্ত করেন। 

উচ্চশিক্ষার জন্য এখন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে রয়েছেন হারুন অর রশিদ। দুই মামলার কার্যক্রম পরিচালনায় তার সাক্ষ্যগ্রহণ জরুরি হয়ে পড়ায় আইন মন্ত্রণালয়ের উদ্যোগে পররাষ্ট্র মন্ত্রণালয় ও মার্কিন দূতাবাসের সহায়তায় সমন পৌঁছে ভার্চুয়ালি তার সাক্ষ্য গ্রহণের ব্যবস্থা করা হয়। সে অনুযায়ী রোববার তিনি সাক্ষ্য দিলেন।   

বিদেশে অবস্থানরত কোনো বিচারকের ভার্চুয়ালি সাক্ষ্য দেওয়ার ঘটনা এটাই প্রথম বলে জানান আইনজীবী সানোয়ার হোসেন। 

মহামারীর লকডাউনের মধ্যে বিচার বিভাগকে সচল রাখার জন্য দেশে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের কার্যক্রমে যুক্ত হওয়ার সুযোগ তৈরি করা হয়। 

এ পদ্ধতিতের কারাগারে থাকা আসামির রিমান্ড শুনানি এবং হাজতি আসামিকে আদালত কক্ষে হাজির না করে কারাগারে রেখেই জামিন শুনানির সুযোগ রয়েছে।