বাজেট কীভাবে ‘জনবান্ধব’ হয়েছে সেটি বুঝিয়ে দেওয়ার আহ্বান জিএম কাদেরের

তিনি বলেন, “মধ্যবিত্তরা আজকে নিম্ন মধ্যবিত্ত নয়, অনেকে দরিদ্র হয়ে গেছেন।”

নরসিংদী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 01:21 PM
Updated : 3 June 2023, 01:21 PM

অর্থমন্ত্রীকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ঘোষিত বাজেট কীভাবে ‘জনবান্ধব’ হয়েছে তা বুঝিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

তিনি বলেছেন, “এখন যে ট্যাক্স দিতে হচ্ছে, তাতেই কুলিয়ে উঠতে পারছে না মানুষ। এই বাজেটের ফলে যখন আরও বাড়তি ট্যাক্স দিতে হবে এবং জিনিসপত্রের দাম আরও ঊর্ধ্বমুখি হবে; মূল্যস্ফীতি যখন আকাশচুম্বি হবে তখন সাধারণ মানুষ কী করবে?”

শনিবার দুপুরে নরসিংদী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা জাতীয় পার্টির দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ অত্যন্ত দুঃসময় পার করছে মন্তব্য করে তিনি বলেন, “মধ্যবিত্তরা আজকে নিম্ন মধ্যবিত্ত নয়, অনেকে দরিদ্র হয়ে গেছেন। চাকরিজীবীর বেতন বাড়ে নাই, ব্যবসায়ীদের ব্যবসা বন্ধ করে দিতে হচ্ছে। এ অবস্থা থেকে সামনে যদি দেশকে উদ্ধার করতে হয়, তাহলে একদলীয় স্বৈরশাসন থেকে দেশকে মুক্ত করতে হবে। না হলে না খেয়ে মারা যেতে হবে, কোটি কোটি টাকা বিদেশে পাচার হয়ে যাবে, সেখানে কথা বলার কোনো অধিকার থাকবে না।”

ডিজিটাল নিরাপত্তা আইনের সমালোচনা করে জিএম কাদের আরও বলেন, “এখন সরকারের বিরুদ্ধে কথা বললে কোনো মিডিয়া তা প্রচার করতে পারে না।”

সম্মেলনে প্রধান বক্তা হিসেবে জাতীয় পার্টির মহাসচিব, সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা মো. মজিবুল হক চুন্নু বলেন, “আওয়ামী লীগ ও বিএনপি ৩৩টা বছর দেশ শাসন করেছে। দুটি দল লুটপাট করে খেতে খেতে আবারও পাগল হয়ে গেছে ক্ষমতায় যাওয়ার জন্য।

“কিন্তু তারা এখনও জানে না, কী পদ্ধতিতে নির্বাচন করতে হবে এবং তারা সেটি ঠিক করতে পারে নাই।”

এ সময় ঘোষিত বাজেটকে জনস্বার্থ বিরোধী দাবি করে তিনি বলেন, “একটা কলমের মধ্যে ১৫ শতাংশ ট্যাক্স আরোপ করেছে এই সরকার।”

জাতীয় পার্টির মহাসচিব আরও বলেন, “আমরা ভোটযুদ্ধে নেমেছি, ক্ষমতা পরিবর্তনের যুদ্ধ। ৩৩ বছরে যে দুই দল জনগণকে কষ্ট দিয়েছে, দুর্নীতি করেছে, টাকা পাচার করেছে, দুঃশাসন দিয়েছে, গণতন্ত্র নষ্ট করেছে এই দুই দলের বাইরে জনগণের স্বার্থে ৩০০ আসনে লড়ে আগামী নির্বাচনে ক্ষমতায় যেতে চায় জাতীয় পার্টি।” 

জেলা জাতীয় পার্টির সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে ও সদস্যসচিব ওমর ফারুক মিয়ার সঞ্চালনায় সম্মেলনে অন্যদের মধ্যে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইসলাম এমপি, নাজমা আক্তার এমপি, লিয়াকত হোসেন খোকা এমপি, আলমগীর সিকদার লোটনসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা বক্তব্য দেন।

সম্মেলনে নতুন কমিটি ঢাকায় গিয়ে ঘোষণা দেওয়া হবে বলে জানানো হয়।