আখের বালাই নেই, নাম তবু তার ‘আখের গুড়’

দুটি কারখানাকে মোট তিন লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 09:36 AM
Updated : 21 Sept 2022, 09:36 AM

চুলার ধারেকাছেও আখ বা আখের রস নেই। আছে চিনি, চুন, ফিটকিরি, ডালডা ও রং। এ দিয়েই তৈরি হচ্ছে গুড়; যার নাম আবার ‘আখের গুড়’। 

বুধবার মানুষের শরীরের জন্য ক্ষতিকর এমন উপকরণ দিয়ে গুড় তৈরির দায়ে রাজশাহীর বাঘা উপজেলার আড়ানি এলাকায় দুটি কারখানাকে তিন লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 

এ সময় ৮৫৫ কেজি ভেজাল গুড় নষ্ট করে ফেলা হয় বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ। 

অধিদপ্তর জানায়, গোপন সংবাদের ভিত্তিতে আড়ানি এলাকার খর্দো বাউসা ও পাঁচপাড়া গ্রামের সেকেন্দার আলী ও দুলাল উদ্দিন বাদলের বাড়িতে অভিযান চালানো হয়। ক্ষতিকর উপকরণ দিয়ে গুড় তৈরির দায়ে সেকেন্দার আলীকে তিন লাখ টাকা জরিমানা করা হয়। 

এর আগেও একই অপরাধে সেকেন্দারের দেড় লাখ টাকা জরিমানা করে সতর্ক করা হয়েছিল। সে পুনরায় একই অপরাধ করায় আইন অনুযায়ী সাজার মাত্রা দ্বিগুন করে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

এ ছাড়া একই ধরনের উপকরণে গুড় তৈরির দায়ে দুলাল উদ্দিনকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানের সময় দুলাল উদ্দিন বাড়ি থেকে পালিয়ে যান। পরে তাকে ডেকে জরিমানা ও সতর্ক করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক