কক্সবাজারে শিশু সাংবাদিকদের কর্মশালা শুরু

কর্মশালায় অংশ নেয় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে একাদশ শ্রেণির ২০ শিক্ষার্থী।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 02:35 PM
Updated : 17 Nov 2022, 02:35 PM

শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে কক্সবাজারে শুরু হয়েছে শিশু সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা।

বৃহস্পতিবার সকালে জেলা প্রেসক্লাবের সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা- ইউনিসেফের সহযোগিতায় এবং বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের তত্ত্বাবধানে এ কর্মশালায় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে একাদশ শ্রেণির ২০ শিক্ষার্থী অংশ নেয়।

কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “কর্মশালায় অংশগ্রহণকারি সকলেই পেশা হিসেবে সাংবাদিকতায় যুক্ত হবেন এমনটা নয়। তারপরও সাংবাদিকতা করতে হলে অনেক জ্ঞান অর্জন করতে হবে; জানার পরিধিও বাড়াতে হবে।

“ছাত্রজীবনে যেহেতু ভবিষ্যতের জন্য বীজ রোপন করা হয়, তাই এখন থেকে জ্ঞান অর্জনের চর্চা শুরু করতে হবে। আর এ লক্ষ্যে প্রাতিষ্ঠানিক শিক্ষার বই পড়ার অভ্যাসের পাশাপাশি প্রতিনিয়ত জাতীয় ও আন্তর্জাতিক ঘটনা সম্পর্কে সাধারণ ধারণা সমূহ আয়ত্ব করা জরুরি।”

কর্মশালায় আরও বক্তব্য রাখেন, প্রবীণ সাংবাদিক তোফায়েল আহমেদ, মুহাম্মদ আলী জিন্নাত, সাংবাদিক নেতা ইকরাম চৌধুরী টিপু, সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজারের সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন ও খেলাঘর আসর জেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক করিম উল্লাহ কলিম।

এতে প্রশিক্ষক হিসেবে রয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মাল্টিমিডিয়া বিভাগের সহকারি প্রযোজক আল হাসান রাকিব।  সঞ্চালনা করেন হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কক্সবাজার সমন্বয়ক শংকর বড়ুয়া রুমি।

কর্মশালায় অংশ নেওয়াদের মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক