একাত্তরে গণহত্যা: যুক্তরাষ্ট্রে সেক্টর কমান্ডার্স ফোরামের র‌্যালি

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৫১তম অধিবেশনে যেসময় বাংলাদেশে গণহত্যা নিয়ে আলোচনা হওয়ার কথা তখনই এ র‌্যালি অনুষ্ঠিত হয়।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 03:12 AM
Updated : 4 Oct 2022, 03:12 AM

একাত্তরের মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনী বাংলাদেশে যে গণহত্যা চালিয়েছে তার আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে র‍্যালি করেছে ‘সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ-৭১’ যুক্তরাষ্ট্র শাখা।

সোমবার নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় এ র‌্যালিতে মুক্তিযোদ্ধা ও নতুন প্রজন্মের প্রবাসীরা অংশ নেন।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৫১তম অধিবেশনে যে সময় বাংলাদেশে গণহত্যা নিয়ে আলোচনা হওয়ার কথা তখনই এ র‌্যালি অনুষ্ঠিত হলো।

সংগঠনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারির সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার। 

র‌্যালি থেকে বক্তারা জাতিসংঘ সনদের পরিপূরক বাংলাদেশের গণহত্যাকে স্বীকার করে নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান। মানবাধিকার কাউন্সিলের আলোচনার পরিপ্রেক্ষিতে শীঘ্র আরেকটি কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানান তারা।

র‌্যালিতে বক্তব্য দেন রথীন্দ্রনাথ রায়, সংগঠনের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, প্রচার সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, জাকির হোসেন বাচ্চু এবং শুভ রায়, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা সাখাওয়াত বিশ্বাস, সাংবাদিক কানু দত্ত, আদিত্য শাহীন, সুজন আহমেদ ও সৌমিক আহমেদ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক