যুক্তরাজ্যে শুরু হচ্ছে ‘সৌধ বাংলা সঙ্গীত উৎসব’

এ আয়োজন করেছে যুক্তরাজ্যে দক্ষিণ এশীয় শিল্পসংস্থা ‘সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক’।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2022, 10:16 AM
Updated : 15 Sept 2022, 10:16 AM

যুক্তরাজ্যে শুরু হচ্ছে বাংলা গানের আসর ‘সৌধ বাংলা সঙ্গীত উৎসব’।

আসছে ১৮ সেপ্টেম্বর বিকেলে ইস্ট-লন্ডনের রিচমিক্স থিয়েটারে অষ্টমবারের মতো এ আয়োজন করেছে যুক্তরাজ্যে দক্ষিণ এশীয় শিল্পসংস্থা ‘সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক’।

আয়োজক সংস্থার পরিচালক টি এম আহমেদ কায়সার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, তারা ২০১২ সাল থেকে এ উৎসবের আয়োজন করে আসছেন লন্ডন এবং লন্ডনের বাইরের শহরেও। শুধু গত দুবছর মহামারীর কারণে এটি স্থগিত ছিল।

এ আসরে চর্যাপদ থেকে বাংলা গানের নানামুখী ক্রমবিকাশ ও বিবর্তনের রূপরেখা তুলে ধরা হয় সঙ্গীত পরিবেশনা এবং অবাঙালি দর্শকদের জন্য অনুবাদ ও ব্যাখ্যার মাধ্যমে। এবছর রিচমিক্সে উৎসবের উদ্বোধনী অধিবেশনে সহযোগিতায় থাকছে টাওয়ার হামলেটস কাউন্সিল, ‘গ্রন্থী’ এবং ‘রাধারমণ সোসাইটি’।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবছর বাংলা ভাষা আন্দোলনের ৭০ বছর উদযাপন উপলক্ষে উদ্বোধনী অধিবেশনে থাকছে লন্ডনের সঙ্গীতশিল্পী ও শিক্ষক গৌরি চৌধুরি, সঞ্জয় দে ও ফারজানা সিফাতের শিক্ষাপ্রতিষ্ঠান ‘সুরালয়’, ‘রবি-ভারতী’ ও ‘সারথী আর্টস’-এর সঙ্গীত-শিক্ষার্থীদের পরিবেশনা। গান গাইবেন কণ্ঠশিল্পী আমিত দে, তবলায় থাকবেন পিয়াস বড়ুয়া।

রিচমিক্স ছাড়াও এ উৎসব অনুষ্ঠিত হবে কামডেনে কবি জন কিটসের বাড়িতে, কিটস মিউজিয়ামে ৫ নভেম্বর সন্ধ্যায়। কিটসের কবিতায় পাখি ও সৌন্দর্য দর্শন এবং বাংলা গানে পাখি ও সৌন্দর্যবোধ নিয়ে সঙ্গীত পরিবেশনার পাশাপাশি থাকবে ব্যাখ্যা-ভাষ্যও। এতে ভারত থেকে যোগ দেবেন কণ্ঠশিল্পী কোয়েল ভট্রাচার্য ও তবলাবাদক কুন্তল দাস।

উৎসবের সমাপনি অধিবেশন অনুষ্ঠিত হবে হাউজ অব পার্লামেন্টের আটলি কক্ষে ১৭ নভেম্বর সন্ধ্যায়। এতে বাংলা ভাষার কবিতার সঙ্গে প্রাশ্চাত্যের ধ্রুপদী সঙ্গীতের অন্যতম স্থপতি জোহান সাবাস্টিয়ান বাখের কালজয়ী কিছু কম্পোজিশনের অভিসার মঞ্চস্থ হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক