কানাডায় বাংলাদেশি পরিব্রাজকের বইয়ের প্রকাশনা উৎসব

‘পৃথিবীর পথে বাংলাদেশ: সাইকেলে আলাস্কা থেকে টরন্টো’ নামে এ বইটি প্রকাশ করেছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 09:09 AM
Updated : 15 Nov 2022, 09:09 AM

সাইকেল-পরিব্রাজক ও পর্বতারোহী মুনতাসির মামুনের বই ‘পৃথিবীর পথে বাংলাদেশ: সাইকেলে আলাস্কা থেকে টরন্টো’ এর প্রকাশনা উৎসব কানাডায় অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় টরন্টোর ৩০০০ ড্যানফোর্থ অ্যাভিনিউর মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রিনিং সেন্টারে এ আয়োজন করে 'টরন্টো ফিল্ম ফোরাম'।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আয়োজক প্রতিষ্ঠানটি জানায়, ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে সাইকেল চালিয়ে ৯৪ দিনে টরন্টোতে এসেছিলেন মামুন ও তার অস্ট্রেলিয়ান বন্ধু সারাহ-জেন সল্টমার্শ। তাদের সেই ভ্রমণ-বৃত্তান্ত উপস্থাপিত হয়েছে এ বইয়ে। ২৯২ পৃষ্ঠার বইটি গত অক্টোবরে প্রকাশ করে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)।

বইটির প্রকাশনা উৎসবে প্রধান অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী। বই নিয়ে আলোচনা করেন লেখক ও অনুবাদক ফারহানা আজিম শিউলি। সঞ্চালনা করেন টরন্টো ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক মনিস রফিক।

মতবিনিময় পর্বে মামুনের সাইকেল ভ্রমণ এবং বই নিয়ে প্রশ্ন করেন সৈয়দ ইকবাল, ঋতু মীর, সুমন রহমান, শওগাত আলী সাগর, শারমিন শর্মী, দেলোয়ার হোসেন দুলাল, হোসনে আরা জেমী ও এনায়েত করিম বাবুল।

মুনতাসির মামুন পৃথিবীর ছয়টি মহাদেশ সাইকেলে ভ্রমণ করেছেন। দেশে বিদেশে তার তোলা আলোকচিত্রের ছয়টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

পর্বতারোহণ নিয়ে প্রকাশিত তার দুটি বই হচ্ছে ‘এভারেস্ট’ (২০০৫) এবং ‘দ্য টার্টেল নেক’ (২০০৮)। পেশাগত জীবনে প্রকৌশলী মামুন পরিবেশ নিয়ে গবেষণা গণসচেতনতা ও আলোকচিত্রের জন্য বেশকিছু পুরস্কার পেয়েছেন। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক