নিউ ওয়েস্টমিনস্টারে বাঙালি আয়োজন

বহু ভাষা এবং মিশ্র সংস্কৃতির দেশ কানাডায় নানা সময়ে থাকে নানা আয়োজন।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2015, 10:51 AM
Updated : 8 Nov 2015, 03:25 PM

অক্টোবরের শেষ রোববার কানাডার বৃটিশ কলাম্বিয়া প্রদেশের নিউ ওয়েস্টমিনস্টার শহরের কুইন্সবোরো কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয় নেইবারহুড ফ্যামিলি, কালচারাল ডাইভারসিটি অ্যান্ড ট্র্যাডিশনাল ফুড ফেস্টিভ্যাল।

নিজেদের নেইবারহুডে (পাড়ায়) নিজস্ব সংস্কৃতি এবং ঐতিহ্যকে গৌরবে তুলে ধরতে, ঐতিহ্যবাহী খাবারকে পরিচিত করাতে ভ্যাঙ্কুভার ফাউন্ডেশন নিয়েছে নানা উদ্যোগ। এই ফাউন্ডেশনের সহায়তায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে শুরুতেই উপস্থিত সবাইকে  স্বাগত জানান আয়োজনের উদ্যোক্তা ড. আব্দুল মতিন।

আরও বক্তব্য রাখেন নিউ ওয়েস্টমিনস্টারের মেয়র মেরি ট্রেনটাড্যু, নিউ ওয়েস্টমিনস্টার নেইবারহুড স্মল গ্রান্টস প্রোগ্রাম কোঅর্ডিনেটর মেইলিন ক্রেসপো, ড. বি. সাহা এবং রাইটার্স ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক, কানাডার প্রেসিডেন্ট আশোক ভার্গাভা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথিতযশা কথাসাহিত্যিক জাকির তালুকদার।

অনুষ্ঠানে বাংলাদেশের সাংস্কৃতিক আবহ তুলে ধরা হয়। নৃত্য পরিবেশন করে রুদমিলা কাশেম, সাজিদা এবং ঋশিতা, সঙ্গীত পরিবেশন করে আরশি এবং মুশফিক।

বাংলাদেশ ছাড়াও নেপালের মায়া থাপার সঙ্গীত, ফিলিপিনো গ্রুপের আইডা-ইরমার দ্বৈত নৃত্য, মারিলু এবং তার দলের দলীয় নৃত্য, বেলিংহাম থেকে আসা জেপিফ্যালকন গ্র্যাডির পরিবেশনা, তিব্বতী গ্রুপের মুখোশ নৃত্য ছিল মনোমুগ্ধকর।

আয়শা সুলতানা, নাসরিন বেগম, সাদিয়া রাহমান এবং মাহবুবা রাহমানের তৈরি বাঙালি খাবার আর বৈচিত্র্যময় পিঠা অতিথিদের রসনাকে তৃপ্ত করে।

সমাপণী বক্তব্য রাখেন ড. শাহেদুর রহমান শাহীন। সার্বিক সহযোগিতায় ছিলেন হাসান মামুন,শরিফ খান, ড. সাইফুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন জীনাত জাহান অনীতা। অনুষ্ঠানটির পরিকল্পনা এবং সমন্বয়ে ছিলেন শাহানা আকতার মহুয়া।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক