সাস্কাচুয়ানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য জোরদারের চেষ্টা

কানাডার প্রেইরি অঞ্চলের অন্যতম প্রদেশ সাস্কাচুয়ানের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও শিক্ষাখাতে সম্পর্ক সম্প্রসারণের  চেষ্টা করছে বাংলাদেশ।

কানাডা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2015, 11:18 AM
Updated : 6 Nov 2015, 11:24 AM

এই  লক্ষ্যে সাস্কাচুয়ানের প্রাদেশিক সরকারের নীতি নির্ধারকদের সঙ্গে কানাডায় বাংলাদেশের হাই কমিশনার বৈঠক করেছেন এবং বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেছেন। 

কানাডায় বাংলাদেশ হাই কমিশনার কামরুল আহসান ২৮ ও ২৯ অক্টোবর সাস্কাচুয়ানের প্রাদেশিক সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী এবং লেজিসলেটিভ অ্যাসেম্বলির স্পিকারের সঙ্গে বৈঠক করেছেন। এই সময় হাই কমিশনের প্রথম সচিব (বাণিজ্য) দেওয়ান মোহাম্মদও উপস্থিত ছিলেন।

সাস্কাচুয়ানের প্রিমিয়ার ব্র্যাড ওয়াল বাংলাদেশের প্রতিনিধিদেরকে প্রাদেশিক পার্লামেন্টের অধিবেশনে পরিচয় করিয়ে দেন। এই সময় ব্র্যাড ওয়াল বলেন, “বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সুসম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার করার বিষয়ে তার দেশ কানাডার,  বিশেষত সাস্কাচুয়ানের প্রাদেশিক সরকার সচেষ্ট থাকবে।”

সাস্কাচুয়ান লেজিসলেটিভ অ্যাসেম্বলির স্পিকার ড্যান ডি অটরেমন্টের সঙ্গে বৈঠকে বাংলাদেশ এবং কানাডার পার্লামেন্টের মধ্যে অভিজ্ঞতার বিনিময় ও সংসদীয় কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয়টি গুরুত্ব পেয়েছে।

হাই কমিশনের প্রতিনিধি দলটি সাস্কাচুয়ানের কৃষি মন্ত্রী লাইল স্টুয়ার্ট, উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী স্কট মো, অর্থনীতি বিষয়ক মন্ত্রী বিল বয়েড, সাস্কাচুয়ান ট্রেড অ্যান্ড এক্সেপোর্ট পার্টনারশিপের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস ডেকার, সাস্কাচুয়ান পলিটেকনিক ইনস্টিটিউটের প্রেসিডেন্ট ড. ল্যারি রোসিয়ার সঙ্গেও দেখা করেন। 

সফরের শেষ দিনে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ - আরসিএমপি'র হেরিটেইজ সেন্টার পরিদর্শন ও সার্জেন্টস প্যারেড দেখেন বাংলাদেশের হাই কমিশনার।

প্রসঙ্গত, বাংলাদেশ-কানাডা দ্বিপাক্ষিক বাণিজ্যের বর্তমান পরিমাণ প্রায় ১.৮ বিলিয়ন ডলার। এর মধ্যে ২০১৪ সালে সাস্কাচুয়ান প্রদেশের অংশ ছিলো ৪১০ মিলিয়ন ডলার (যা ২০১৩ সালের চাইতে ২৬ শতাংশ বেশি)। উচ্চশিক্ষা, কারিগরি সহযোগিতা এবং ইমিগ্রেশনের ক্ষেত্রেও সাস্কাচুয়ান হতে পারে বাংলাদেশের অন্যতম অংশীদার।

২০০৭ সালের পর থেকে এ পর্যন্ত কানাডার সাস্কাচুয়ানেই প্রায় ১৪০০ বাংলাদেশি দক্ষ পেশাজীবী ইমিগ্রেশন নিয়ে এসেছেন। কেবল ২০১৫ সালেই ১০০ জন বাংলাদেশি শিক্ষার্থী আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে সাস্কাচুয়ানের বিভিন্ন বিশ্বাবদ্যালয়ে ভর্তি হয়েছে।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com