একাত্তরের গণহত্যার স্বীকৃতি আদায়ে যুক্তরাষ্ট্রে প্রস্তুতি

কর্মসূচি ঘোষণা করেছে ‘সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ৭১’ যুক্তরাষ্ট্র শাখা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2023, 09:42 AM
Updated : 7 Dec 2023, 09:42 AM

একাত্তরে বাংলাদেশে পাকিস্তানি বাহিনির চালানো গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করতে আন্তর্জাতিক গণহত্যা ও প্রতিরোধ দিবস উপলক্ষে নানা কর্মসূচি ঘোষণা করেছে ‘সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ৭১’ যুক্তরাষ্ট্র শাখা।

মঙ্গলবার সন্ধ্যায় নিউ ইয়র্কে আয়োজিত এক প্রস্তুতি সভা থেকে এসব কর্মসূচির বিস্তারিত তথ্য জানানো হয়।

তারা জানান, ৯ ডিসেম্বর স্থানীয় সময় বেলা একটা থেকে দুইটা পর্যন্ত নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে র‌্যালি করবে মুক্তিযোদ্ধাসহ প্রবাসী বাংলাদেশিরা। জাতিসংঘ মহাসচিব বরাবর স্মারকলিপি দেওয়া ছাড়াও ওইদিন বিকেলে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় গণহত্যার ওপর একটি প্রদর্শনী করবে সংগঠনটি।

একইদিন সন্ধ্যায় জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় যুক্তরাষ্ট্রে ‘জেনোসাইড ৭১ ফাউন্ডেশন’-এর উদ্যোগে র‌্যালি, মোমবাতি জ্বালানো, প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং গণহত্যা প্রতিরোধে বিশ্বজনমত গঠনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসারের সভাপতিত্বে প্রস্তুতি-সভা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা রেজাউল বারি।

তারা জানান, জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী ৯ ডিসেম্বর আন্তর্জাতিক গণহত্যা ও প্রতিরোধ দিবস হিসেবে পালিত হচ্ছে ২০১৫ সাল থেকে। তবে এই রেজুলেশনে বাংলাদেশ এখনও অন্তর্ভুক্ত হতে পারেনি। বাংলাদেশ দাবি জানাচ্ছে, ২৫ মার্চকে গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য।

আলোচনায় মুক্তিযোদ্ধারের মধ্যে আরও অংশ নেন রাশেদ আহমেদ, আবুল বাশার চুন্নু, শামসুল আলম চৌধুরী, এনামুল হক, নাজিমউদ্দিন এবং মেসবাহউদ্দিন চৌধুরী। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযুদ্ধের স্বপক্ষের প্রার্থীদের বিজয়ী করার আহ্বান জানান তারা।