জামিনে হাসপাতাল থেকে কারামুক্ত আমান

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত এই বিএনপি নেতাকে অন্তর্বর্তীকালীন জামিন দেয় আপিল বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 06:28 PM
Updated : 24 March 2024, 06:28 PM

উচ্চ আদালতের জামিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন সেল থেকে মুক্তি পেয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান। 

রোববার রাতে ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানের কারামুক্তির তথ্য দিয়েছেন মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ‘‘উনি বাসায় রওনা হয়েছেন।” 

গত ২০ মার্চ সাজাপ্রাপ্ত আমানউল্লাহ আমানকে অন্তর্বর্তীকালীন জামিন দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ এ আদেশ দেয়।

দু্র্নীতি দমন কমিশনের (দুদক) সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় দণ্ডপ্রাপ্ত আমান ২০২৩ সালের ১০ সেপ্টেম্বর ঢাকার বিশেষ জজ-১ আদালতে আত্মসমর্পণ করলে বিচারক তাকে কারাগারে পাঠান। 

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে ৬ মার্চ সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে রাজধানীর কাফরুল থানায় আমান দম্পতির বিরুদ্ধে মামলা করে দুদক। 

ওই বছরের ২১ জুন আমান উল্লাহ আমানকে ১৩ বছর এবং সাবেরাকে তিন বছরের কারাদণ্ড দেয় বিশেষ জজ আদালত। রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আপিল করলে ২০১০ সালের ১৬ অগাস্ট এই দম্পতিকে খালাস দেওয়া হয়।

হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালের ২৬ মে হাই কোর্টের রায় বাতিল করে পুনঃশুনানির নির্দেশ আসে।

গত ৩০ মে হাই কোর্টের একই বেঞ্চ আমানের ১৩ বছর ও তার স্ত্রী সাবেরা আমানের ৩ বছরের কারাদণ্ড বহাল রেখে আদেশ দেয়। রায়ের অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে আমান ও সাবেরাকে সংশ্লিষ্ট আদালতে আত্মসমর্পণের নির্দেশও দেন বিচারক ।

গত ৭ আগস্ট পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। নির্দেশনা অনুসারে গত ৩ সেপ্টেম্বর আত্মসমর্পণ করেন সাবেরা। এক সপ্তাহ পর আদালতে যান আমান।

আত্মসমর্পণের পরদিন সাবেরা আপিল বিভাগের চেম্বার আদালত থেকে জামিন পান।