সংসদে জিএম কাদেরই আমাদের নেতা: চুন্নু

জাতীয় পার্টির সংসদীয় দলের সিদ্ধান্তই চূড়ান্ত বলেও জানান তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2022, 03:05 PM
Updated : 8 Oct 2022, 03:05 PM

বেশ কিছু দিন ধরে চলে আসা বিপরীত অবস্থানের মধ্যে রওশন এরশাদকে বাদ দিয়ে জি এম কাদেরকে সংসদে বিরোধীদলীয় নেতা করার ঘোষণা দিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

জাতীয় সংসদে দীর্ঘদিন ধরে বিরোধীদলীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করে আসা জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশনকে সরিয়ে সেখানে দলের চেয়ারম্যান কাদেরকে নেতা হিসেবে মেনে নেওয়ার বিষয়টি সংসদীয় কমিটির সিদ্ধান্ত বলে জানান তিনি।

শনিবার বিকালে জাতীয় পার্টি প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্যদের যৌথ সভা শেষে সাংবাদিকদের একথা জানান চুন্নু।

এর আগে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে রওশন কাউন্সিল ডাকার ঘোষণা দিলেও এদিন মহাসচিব জানিয়েছেন দলের কাউন্সিল হচ্ছে না।

দলে কোনো বিভক্তি নেই জানিয়ে তিনি বলেন, “জাতীয় পার্টি ঐক্যবদ্ধ। এখন জাতীয় পার্টির কোনো কাউন্সিল হচ্ছে না, জাতীয় পার্টির কাউন্সিলের সময় এখনও হয়নি।

“কিছু মানুষ একটি কাউন্সিলকে কেন্দ্র করে জাতীয় পার্টির নাম ব্যবহার করছে। আসলে ওই কাউন্সিলের সাথে জাতীয় পার্টির কোনো সম্পর্ক নেই। আমরা ওই কাউন্সিলকে আমলেই নিচ্ছি না।“

থাইল্যান্ডে চিকিৎসাধীন রওশন এরশাদের নামে গত ৩০ অগাস্ট একটি বিজ্ঞপ্তি সংবাদ মাধ্যমে পাঠিয়ে দলের ভেতরকার রাজনীতির বিষয় তুলে ধরে আগামী ২৬ নভেম্বর জাতীয় পার্টির সম্মেলন আহ্বান করা হয়।

রওশনের আকস্মিক পদক্ষেপের পাল্টায় পরদিনই তাকে সংসদে বিরোধী দলের নেতার পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেন দলটির সংসদ সদস্যরা। দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু গত ১ সেপ্টেম্বর তাদের সিদ্ধান্ত জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে। পরে দলের প্রধান হুইপ মসিউর রহমান রাঙ্গাঁও চিঠি দেন স্পিকারকে।

শনিবারের যৌথ সভায় প্রেসিডিয়ামের ৪১ সদস্যের মধ্যে ৩৮ জন এবং ২৬ সংসদ সদস্যের মধ্যে ২০ জন উপস্থিত ছিলেন বলে চুন্ন জানান। অসুস্থতার কারণে ও বিদেশে থাকায় বাকিরা আসতে পারেননি, যোগ করেন তিনি।

সবাই দলের চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে ‘ঐক্যবদ্ধ’ জানিয়ে তিনি বলেন, “জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এখন বিরোধীদলীয় নেতা। জাতীয় পার্টি সংসদীয় দলের সিদ্ধান্তই চূড়ান্ত। জাতীয় পার্টির সংসদ সদস্যবৃন্দ জিএম কাদের এর নেতৃত্বেই সংসদে যাবে।

“প্রেসিডিয়াম সভায় উপস্থিত নেতৃবৃন্দ আজও ঐক্যবদ্ধভাবে এই সিদ্ধন্তের সাথে একমত পোষণ করেছেন। জিএম কাদেরই বিরোধীদলীয় নেতা।”

তার ভাষ্য, “বেগম রওশন এরশাদ জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক, এটি অলংকারিক পদ। কাউন্সিল আহবান করার এখতিয়ার নেই বেগম রওশন এরশাদের। দলীয় বা প্রশাসনিক কোনো দায়িত্ব নেই বেগম রওশন এরশাদের। নৈতিকতার প্রশ্নেই দেশে ফিরে বেগম রওশন এরশাদ এর বিরোধীদলীয় নেতার পতাকা ব্যবহার করা উচিত নয়।

“কারণ, সংসদীয় দলের সদস্যরা জি এম কাদেরকে বিরোধীদলীয় নেতা নির্বাচিত করেছেন।“

মসিউর রহমান রাঙ্গাঁ এর বিষয়ে চুন্নু বলেন, তিনি জিএম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টি করবেন না বলে নিজেই ঘোষণা দিয়েছেন। তাই তার বিরোধীদলীয় হুইপের পদে থাকার প্রশ্নই আসে না।

এসময় জাতীয় পার্টি মহাসচিব বলেন, “২০১৮ সালের নির্বাচনের পর থেকে জাতীয় পার্টি আর কোনো জোটে নেই। জাতীয় পার্টি নিজস্ব রাজনীতি নিয়ে গণমানুষের পক্ষে কথা বলছে, এতে কেউ কেউ মনে করে জাতীয় পার্টি বুঝি বিএনপির সাথে যোগ দিচ্ছে।

“আসলে জাতীয় পার্টি নিজস্ব রাজনীতি নিয়ে এগিয়ে যাচ্ছে। জাতীয় পার্টি কারো জোটে নেই। আওয়ামী লীগ-বিএনপি নয়, জাতীয় পার্টি দেশের মানুষের সাথে আছে।”

বর্তমান সরকার দেশ পরিচালনায় ব্যর্থতার পরিচয় দিচ্ছে দাবি করে তিনি বলেন, ২৪ ঘণ্টার মধ্যে কোথাও কোথাও মাত্র দুই ঘন্টা বিদ্যুত থাকে। বিদ্যুৎ গেলে কখন আসে তার কোন ঠিক নেই। সড়কে মানুষের নিরাপত্তা নেই।

এসময় জাতীয় পার্টির কো চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, “জি এম কাদের এমপির নেতৃত্বে জাতীয় পার্টি ঐক্যবদ্ধ আছে। কাউন্সিলেই জাতীয় পার্টি চেয়ারম্যানকে দল পরিচালনার সকল ক্ষমতা দেওয়া হয়েছে। জাতীয় পার্টিতে কোন বিভেদ নেই।” 

আরও খবর

Also Read: ঘরে বিবাদ, স্পিকারের দিকে তাকিয়ে জাপা

Also Read: জাপায় সমঝোতা: চেয়ারম্যান জিএম কাদের, বিরোধী দলীয় নেতা রওশন

Also Read: জি এম কাদেরকে বিরোধী দলীয় নেতা করার তোড়জোড়

Also Read: জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা করতে স্পিকারকে চিঠি