আরও ৩ দলের সঙ্গে বিএনপির সংলাপ

ইসলামী ঐক্য, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি ও ইসলামিক পার্টির সঙ্গে সংলাপ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2022, 07:43 PM
Updated : 26 July 2022, 07:43 PM

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সরকারের বিরুদ্ধে ‘বৃহত্তর’ প্ল্যাটফর্মে আন্দোলনে গড়তে ইসলামী ঐক্য, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি ও ইসলামিক পার্টির সঙ্গে সংলাপ করেছে বিএনপি।

মঙ্গলবার বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসেনের কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২০ দলীয় জোটের এই তিন শরিকের সঙ্গে আলাদাভাবে বৈঠকে বসেন।

সংলাপে ইসলামী ঐক্যজোটের সভাপতি এমএ রকিব ১০ সদস্য নিয়ে সংলাপে বসেন। ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) ১০ সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন সংগঠনটির চেয়ারম্যান কে এম আবু তাহের। ইসলামিক পার্টির মহাসচিব আবুল কাশেম ৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

তিনটি সংলাপে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান মহাসচিবের সঙ্গে ছিলেন।

সংলাপ শেষে ফখরুল সাংবাদিকদের বলেন, “এই ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী সরকারের পতনের লক্ষ্যে সমস্ত রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ করার যে উদ্যোগ নিয়েছি তার অংশ হিসেবে আমরা আজকে তিনটি দলের সঙ্গে আলোচনা করেছি। আমরা এই সরকারের সরিয়ে একটি নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের দাবিতে বৃহত্তর ঐক্যের মধ্যে দিয়ে আন্দোলন গড়ে তুলতে একমত হয়েছি।”

গত ২৪ মে থেকে বিএনপি সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে। এর আগে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি(এলডিপি), লেবার পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ-ভাসানী), মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক লীগ সংলাপে বসে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক