গণতন্ত্র চাইলে আলোচনার কোনো বিকল্প নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

‘জনগণের ক্ষমতা অব্যাহত রাখতে হলে সবার সঙ্গে আলোচনা করতে হবে’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 09:06 AM
Updated : 7 June 2023, 09:06 AM

দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে হলে সব রাজনৈতিক দলের সঙ্গে আলাপ আলোচনা করতে হবে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, আলোচনার কোনো ‘বিকল্প নেই’।

বুধবার দুপুরে ফায়ার সার্ভিস অধিদপ্তরের সদরদপ্তরে 'স্বাধীনতা পুরষ্কার-২০২৩ উদযাপন' অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ‘সংলাপ’ নিয়ে কথা বলছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, “জনগণের ক্ষমতা অব্যাহত রাখতে হলে সবার সঙ্গে আলোচনা করতে হবে। তাই আলোচনার বিকল্প কিছু নাই।"

বিএনপির সঙ্গে আলোচনার কথা প্রধানমন্ত্রী ও আওয়াম লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার ‘নাকচ’ করে আসলেও ক্ষমাতাসীন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বিষয়টি নিয়ে ‘সম্ভাবনার’ আভাস দিয়ে কথা বলেন মঙ্গলবার।

এক সমাবেশে তিনি বিএনপির উদ্দেশে বলেন, ”আসুন, গণতন্ত্রকে অব্যাহত রাখার স্বার্থে আমরা আপনাদের সঙ্গে বসতে রাজি আছি। শেখ হাসিনা বলেছেন, আলোচনার দ্বার খোলা। তিনি বলেছেন, যে কোনোভাবে তিনি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দিতে তিনি প্রস্তুত।”

আমুর ওই কথার পরদিনই বুধবার সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপির সঙ্গে আলোচনায় বসার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত তাদের দল নেয়নি।

প্রয়োজনে আগের মত জাতিসংঘের প্রতিনিধির ‘মধ্যস্থতায়’ সংলাপ হতে পারে বলে আমু যে বক্তব্য আগের দিন দিয়েছেন, তার ‘উল্টো’ কথা জানিয়ে কাদের বলেন, “জাতিসংঘের মধ্যস্থতার দরকার হবে– এমন কোনো রাজনৈতিক সংকটের মধ্যে বাংলাদেশ পড়েনি।“

কিন্তু একই দিনে ‘সংলাপ’ নিয়ে ‘ইতিবাচক’ সুরে কথা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

তিনি বলেন, “আওয়ামী লীগ একটি পপুলার পার্টি। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় রয়েছে। আওয়ামী লীগ বিশ্বাস করে জনগণের ক্ষমতায় চলতে হবে।“

এদিকে বিক্ষোভ সমাবেশের অনুমতি চেয়ে জামায়াতে ইসলামী যে আবেদন করেছে, সে বিষয়ে এক প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “যারা রাজনীতি করেন রাজনৈতিক অধিকার, সভা-সমাবেশ করবে, তারা তাদের মতামত প্রদর্শন করবে, জানাবে এটাই তো স্বাভাবিক।”

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, জামায়াতের আমির ডা. শফিকুর রহমানসহ গ্রেপ্তার সব নেতাদের মুক্তি এবং তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার দাবিতে সমাবেশ ও মিছিল করার অনুমতি চেয়ে এই আবেদন করেছে জামায়াত।

আগামী ১০ জুন বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে সমাবেশ পরবর্তী মিছিল করার অনুমতি চেয়ে মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশ কমিশনারের বরাবরে দলের পক্ষ থেকে এই আবেদন করা হয়।

আসাদুজ্জামান খান বলেন, জামায়াত ইসলামী এখনও নির্বাচন কমিশনের স্বীকৃত দল নয়। তাদের আবেদনের বিষয়ে ঢাকার পুলিশ কমিশনার সিদ্ধান্ত নেবেন।

“এখানে সমাবেশ করতে দিলে কোনো নাশকতা বা বিশৃঙ্খলার সম্ভাবনা রযেছে কি না সেটি বিবেচনা করে কমিশনার সিদ্ধান্ত দেবেন।“

বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রদূতদের আলোচনার প্রসঙ্গে টেনে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সাংবাদিকরা জানতে চান, আগামী নির্বাচন নিয়ে কোনো ‘ষড়যন্ত্র বা পরিকল্পনা’ আছে কি না।

জবাবে তিনি বলেন, “এটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ। তারা যেটা বলেছে সেটাই যথেষ্ট। তারাই মনিটরিং করছেন। আমরা এটুকু মনে করি, রাষ্ট্রদূতরা যাতে তাদের শিষ্টাচার মেনে, তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করেন। এটাই আমাদের প্রত্যাশা।“

মঙ্গলবার রাতে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাষ্ট্রদূত বাসায় আকস্মিক ওই বৈঠকের বিষয়ে বিএনপির পক্ষ থেকে কোনো নেতা কোনো কথা বলতে রাজি হননি।

তবে যুক্তরাষ্ট্র দূতাবাস বলেছে, বৈঠকে ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং অহিংস রাজনৈতিক প্রক্রিয়ার গুরুত্ব’ নিয়ে আলোচনা হয়েছে।

এর আগে গত ৪ জুন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করে মির্জা ফখরুল।

ওই বৈঠকের বিষয়ে বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির আহ্বায়ক ও স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছিলেন, “বাংলাদেশে যা হচ্ছে তাই আমরা তুলে ধরেছি।“

পুরনো খবর

Also Read: বিএনপির সঙ্গে সংলাপের কেনো সিদ্ধান্ত হয়নি: কাদের

Also Read: বিএনপির সঙ্গে কথা বলার কিছু নেই: শেখ হাসিনা

Also Read: নির্বাচনকালীন সরকার বিএনপির কাছে কোনো ব্যাপারই না: ফখরুল

Also Read: বিএনপির সঙ্গে আলোচনার দ্বার খোলা: আমু

Also Read: মিছিল, সমাবেশের অনুমতি চেয়ে ফের আবেদন জামায়াতের

Also Read: যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বাড়িতে ফখরুল

Also Read: রাষ্ট্রদূতরা সীমা ছাড়ালে ব্যবস্থা: শাহরিয়ার আলম

Also Read: বাংলাদেশে যা চলছে, তাই বলেছি জাপানি রাষ্ট্রদূতকে: আমির খসরু