মানুষের ‘পকেট কাটতে’ গ্যাসের মূল্য বৃদ্ধি: বিএনপি

সরকারের এই সিদ্ধান্তের ফলে প্রতিটি পণ্য ও খাদ্যের দাম আবারও অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাবে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 05:45 PM
Updated : 18 Jan 2023, 05:45 PM

গ্যাসের মূল্যবৃদ্ধির সরকারি সিদ্ধান্তকে ‘গণবিরোধী’ আখ্যায়িত করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি। 

দলটির মহাসচিব মির্জা ফখরুল এক বিবৃতিতে বলেছেন, “বিদ্যুতের মূল্যবৃদ্ধির পর এবার গ্যাসের মূল্য প্রায় ৩ গুণ বৃদ্ধি- সরকারের গণবিরোধী চরিত্রের বহিঃপ্রকাশ। গ্যাসের মূল্যবৃদ্ধি করে চরম দুর্ভোগে থাকা জনগণকে সরকার সীমাহীন দুর্ভোগের মধ্যে ঠেলে দিয়েছে। 

“সরকার নির্বাচিত নয় বলে একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত জনগণের উপর চাপিয়ে দিচ্ছে। মানুষের পকেট কাটতে এবং একটি গোষ্ঠীকে সুবিধা দিতে অবৈধ সরকার গ্যাসের মূল্য বৃদ্ধি করেছে।” 

গ্যাসের দাম বৃদ্ধির নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বুধবার রাতে এ বিবৃতি দেন তিনি। 

এ দিনই সরকার এক নির্বাহী আদেশে গ্যাসের মূল্য বৃদ্ধি করে। এ দফায় শিল্প, বিদ্যুৎ উৎপাদন ও বাণিজ্যিক খাতে গ্যাসের দাম বাড়ানো হয়েছে প্রতি ইউনিটে সর্বোচ্চ ১৯ টাকা পর্যন্ত। নতুন দাম ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। 

মির্জা ফখরুল বলেন, “গ্যাসের মূল্যবৃদ্ধি না করতে ব্যবসায়ীদের অনুরোধ উপেক্ষা করে একতরফা গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে সবকিছুতেই এর প্রভাব পড়বে। এমনিতেই গ্যাসের সংকট চরমে। কলকারখানা এমনকি বাসা-বাড়িতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নেই। গ্যাস সংকটে বাসাবাড়ির চুলা জ্বলছে না। কলকারখানার উৎপাদনও ক্রমাগত হ্রাস পাচ্ছে।

Also Read: গ্যাসের দাম বাড়ল কেন, ব্যাখ্যা দিল মন্ত্রণালয়

Also Read: শিল্প ও বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের দামও বাড়ল

“এমন অসহনীয় পরিস্থিতিতে গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে শিল্প কারখানা ঝুঁকির মধ্যে পড়বে। জনগণের জীবন যাত্রার ব্যয় আরও বৃদ্ধি পাবে।” 

বিএনপি মহাসচিব বলেন বলেন, “গত ৪ দিন আগে বিদ্যুতের মূল্যবৃদ্ধির পর এখন বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র কুটির শিল্প- এমনকি হোটেল-রেস্তোরাঁ খাতে গ্যাসের মূল্য ২ থেকে ৩ গুণ বৃদ্ধির ফলে প্রতিটি পণ্য ও খাদ্যের দাম আবারও অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাবে।” 

গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক