শেখ হাসিনার নির্দেশে কৃষকের ধান কেটে দিচ্ছেন নেতা-কর্মীরা

কৃষকের ধান কাটা ও মাড়াইয়ে সহযোগিতা করতে ক্ষমতাসীন দলের এই কর্মসূচি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2023, 02:22 PM
Updated : 27 April 2023, 02:22 PM

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে সারা দেশে কৃষকের ধান কেটে বাড়িতে পৌঁছে দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছে দলটির সহযোগী সংগঠনগুলো।

বৃহস্পতিবার সকালে সংগঠনের নেতাকর্মীদের উদ্বুদ্ধ করতে কৃষক লীগের কেন্দ্রীয় সভাপতি সমীর চন্দের নেতৃত্বে একদল নেতাকর্মীকে দেখা গেছে কিশোরগঞ্জের মাঠে। তারা করিমগঞ্জের গেরাজুরের হাওরের কৃষক রমজান মিয়ার এক একর জমির বোরো ধান কেটে মাড়াই করে গোলায় তুলে দিয়েছেন।

ধানকাটা শেষে কৃষক লীগের সভাপতি সমীর চন্দ বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা কৃষকরত্ন জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকলেও কৃষক লীগকে সাথে নিয়ে কৃষকের পাশে থাকেন এবং ক্ষমতায় না থাকলেও কৃষক লীগকে সাথে নিয়ে কৃষকের সেবায় নিয়োজিত থাকেন। আর বিএনপি-জামাত ক্ষমতায় থাকলে কৃষক হত্যা করে, আর ক্ষমতায় না থাকলে কৃষকের ধানের গোলায় আগুন দেয়।

“আমরা আজকে পাকা বোরো ধান কেটে ঝাড়াই-মাড়াই করে গোলায় তুলে দিয়েছি। আমাদের এই কার্যক্রম চলমান, সারা দেশের কৃষক লীগের নেতাকর্মীরা কৃষকের পাশে দাঁড়িয়েছে। আমরা আজকে করিমগঞ্জে এসেছি, প্রত্যেক জেলার সভাপতি-সাধারণ সম্পাদক নিজ উদ্যোগে পাঁকা বোরো ধান কেটে ঝাড়াই-মাড়াই করে গোলায় তুলে দেওয়ার কর্মসূচিতে অংশ নিবে।”

করিমগঞ্জের কর্মসূচিতে অংশ নেন কৃষক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি শেখ জাহাঙ্গীর আলম, নজরুল ইসলাম, আবুল হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু, সাংগঠনিক সম্পাদক গাজী জসীম উদ্দিন, আসাদুজ্জামান বিপ্লব, মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা, সৈয়দ সাগিরুজ্জামান শাকীক, দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজা, সহ-দপ্তর সম্পাদক সৈয়দ শওকত হোসেন সানু।

এর আগে গত সোমবার কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ধান কেটে কৃষকের বাড়ি পৌঁছে দিতে ছাত্রলীগের নেতাকর্মীসহ তরুণ ও যুবকদের প্রতি আহ্বান জানান। এরপর দেশের বিভিন্ন স্থানে ছাত্রলীগ নেতাকর্মীদের ধান কাটায় অংশ নেওয়ার খবর এসেছে।

ছাত্রলীগের ঢাকা মহানগর, গাজীপুর জেলা ও মহানগর, বগুড়া, ময়মনসিংহ, নোয়াখালী, শেরপুর, শরীয়তপুর, নরসিংদী, সিলেট, রাজশাহী, কক্সবাজার, চট্টগ্রামের বাঁশখালী, যশোরের মনিরামপুর উপজেলা, নেত্রকোণার কলমাকান্দা উপজেলা, ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা, ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলা, খুলনা জেলা ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইডেন কলেজ, বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ইউনিটকে ধান কাটায় অংশ নেওয়ার ছবি ফেইসবুকে দেখা গেছে।

তাদের মধ্যে গার্হস্থ্য অর্থনীতি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক আকলিমা আক্তার প্রভাতীর নেতৃত্বে ধান কাটা হয়েছে নরসিংদীর শিবপুর উপজেলায়।

প্রভাতী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ব‌লেন, “কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা অনুযায়ী আমরা কৃষ‌কের ধান কে‌টে বা‌ড়ি‌তে পৌঁছে দি‌চ্ছি। জা‌তির সকল সংকটকালীন সম‌য়ে ছাত্রলীগ জনগ‌ণের পা‌শে এসে দাঁড়িয়েছে। এবারও আমরা কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিচ্ছি।”

ইডেন কলেজ ছাত্রলীগের সহ সভাপতি সোনালী আক্তার ঈদের ছুটিতে খুলনার কয়রা উপজেলার নিজের গ্রামে এক কৃষকের ক্ষেতে রাজনৈতিক সহকর্মীদের নিয়ে ধান কাটতে মাঠে নেমে পড়েন।

করোনাভাইরাসের মহামারীর শুরুর বছরে কয়রাতে কৃষকের ধান কেটে দিয়ে আলোচনায় এসেছিলেন সোনালী।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাসের শুরুতে আমি নিজ উদ্যোগেই কয়রা উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে ধান কেটে দিয়েছি। এবার কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদকের নির্দেশে এলাকার নেতাকর্মীদের সঙ্গে নিয়ে একজন কৃষকের প্রায় এক বিঘা জমির ধান কেটে বাড়ি পৌঁছে দিয়েছি।”

শরীয়তপুরের পালং উপজেলায় এক কৃষকের দেড় বিঘা জমির ধান কেটে দেওয়া হয় ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পির নেতৃত্বে। ঢাকা মহানগর ও শরীয়তপুরের পালংয়ের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ধান কেটে ঝাড়াই-মাড়াই করে গোলায় তুলে দিয়েছেন তিনি।

বাপ্পি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগ কৃষকের ধান কেটে দিচ্ছে, আমি নিজ এলাকায় এসে কৃষকের পাশে দাঁড়িয়েছি। আমাদের এই কর্মসূচি চলমান।”

ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভাকে নিজ এলাকা ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে কৃষানীদের ধান শুকানোতে সহযোগিতা করতে দেখা গেছে।

ময়মনসিংহের মুক্তাগাছায় ধান কেটে কৃষকের বাড়ি পৌঁছে দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি পরাগ হোসেনসহ কয়েকজন।

ফেনী সদর উপজেলার ফরহাদ নগর ইউনিয়নের কাটা মোবারক ঘোনা এলাকায় বৃহস্পতিবার তিন কৃষকের প্রায় ২ একর জমির ধান কেটে বাড়ি পৌঁছে দিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে জেলা ছাত্রলীগ সভাপতি তোফায়েল আহাম্মদ তপু ও সাধারণ সম্পাদক নুর করিম জাবেদের নেতৃত্বে শতাধিক নেতাকর্মী অংশ নেন।

সাতক্ষীরায় কৃষকের ধান ঘরে তুলে দিতে পাশে দাঁড়িয়েছে ছাত্রলীগ। বুধবার সদরের আলীপুর ইউনিয়নের মাহমুদপুর মাঠে কৃষদের ধান কাটতে সহায়তা করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

সাতক্ষীরা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুমন হোসেন বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশনায় কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে আমরা কৃষকদের পাশে দাঁড়াচ্ছি। আমরা সবসময় মানুষের পাশে রয়েছি। এখন ধান কাটার মৌসুম। শ্রমিক সংকটও রয়েছে। যদি কোনো কৃষক ধান কাটতে না পারেন, তবে আমাদের জানালে অবশ্যই কৃষকদের পাশে দাঁড়িয়ে সহায়তা করা হবে।”

এদিকে কৃষকের ধান কাটা ও মাড়াইয়ে সহযোগিতা করতে যুবলীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন সংগঠনটির চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

মঙ্গলবার এক বিবৃতিতে তারা বলেন, প্রতিবারের ন্যায় এবারও বোরো মৌসুমে সারা দেশে ধানের বাম্পার ফলন হয়েছে। ধানের বাম্পার ফলন হলেও তীব্র গরম, শ্রমিক ও আর্থিক সংকট, অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের আশঙ্কায় ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন অনেক কৃষক।

এ অবস্থায় সারাদেশে কৃষকের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তারা।