ফিলিস্তিন প্রশ্নে জাতিসংঘের ভূমিকায় অসন্তোষ শান্তি পরিষদের

ফিলিস্তিনের পক্ষে সমর্থনও প্রকাশ করেছে শান্তি পরিষদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2022, 05:00 PM
Updated : 29 Nov 2022, 05:00 PM

ইসরাইলি আগ্রাসনে বিপর্যস্ত ফিলিস্তিনের পক্ষে জাতিসংঘের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বাংলাদেশ শান্তি পরিষদ।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে পরিষদের এক আলোচনায় বলা হয়, ফিলিস্তিন প্রশ্নে জাতিসংঘের ভূমিকা সন্তোষজনক নয়। আলোচনার মাধ্যমে সর্বোচ্চ কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে এ সমস্যার সমাধান করা উচিৎ। একই সঙ্গে অধিকৃত এলাকায় অবিলম্বে ইসরাইলি বসতি স্থাপন বন্ধ করাও উচিৎ।

ফিলিস্তিনের ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে পৃথক দুটি ঘটনায় ইসরায়েলি বাহিনী দুই ফিলিস্তিনিকে হত্যা করার খবর আসার মধ্যে ঢাকায় শান্তি পরিষদের এই আলোচনা সভা হয়।

Also Read: পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী

শান্তি পরিষদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সভায় বক্তাদের উদ্ধৃত করে বলা হয়, “ফিলিস্তিন সঙ্কট যুগ যুগ ধরে সারা দুনিয়ার এক জ্বলন্ত সমস্যা। সাম্রাজ্যবাদ ও জায়নবাদের চক্রান্তে ফিলিস্তিনের নিরীহ জনগণ আজ তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত।

“ফিলিস্তিনের পক্ষে আজ সারা পৃথিবীর মানুষ। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ফিলিস্তিনের জনগণ আমাদের সাথে ছিল, আমরাও তাদের সাথে আছি, ছিলাম এবং থাকব।”

বাংলাদেশ শান্তি পরিষদ সভাপতি মোজাফফর হোসেন পল্টুর সভাপতিত্বে এই সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম, শান্তি পরিষদের সাধারণ সম্পাদক মো. শাহজাহান খান, সিপিবির সভাপতি মো. শাহ আলম, সাবেক রাষ্ট্রদূত মমতাজ হোসেন, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন জাসদ সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, শান্তি পরিষদের পরিষদের সম্পাদকমণ্ডলীর সদস্য হাসান তারিক চৌধুরী, কোষাধ্যক্ষ মাহমুদুর রহমান বাবু।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক